জুলাই ২৫, ২০২৪

বৃহস্পতিবার ২৫ জুলাই, ২০২৪

সুদান যুদ্ধ বন্ধে আমরা ব্যর্থ হয়েছি: জাতিসংঘ প্রধান

সুদান যুদ্ধ বন্ধে আমরা ব্যর্থ হয়েছি: জাতিসংঘ প্রধান
সুদান যুদ্ধ বন্ধে আমরা ব্যর্থ হয়েছি: জাতিসংঘ প্রধান। ছবি: সংগৃহীত

সুদানে ছড়িয়ে পড়া যুদ্ধ বন্ধে ‘আমরা সম্পূর্নরুপে ব্যর্থ’ হয়েছি বলে মন্তব্য করেছেন জাতিসংঘ প্রধান আন্তোনিও গুতেরেস।

তিনি বুধবার (৩ মে) বলেছেন, সেখানে প্রতিদ্বন্ধি জেনারেলদের মধ্যে ক্রমবর্ধমান লড়াই একটি যুদ্ধবিরতির প্রচেষ্টাকে ব্যাহত করেছে।

আন্তোনিও গুতেরেস নাইরোবিতে সাংবাদিকদের বলেছেন, ‘জাতিসংঘ বিস্ময়ে বিস্মিত’। কারণ বিশ্ব সংস্থা এবং অন্যরা আশাবাদী ছিল যে, একটি বেসামরিক সরকার গঠনের বিষয়ে আলোচনা সফল হবে।

মহাসচিব বলেন, ‘আমরা এবং আরও অনেকে এ ধরনের ঘটনা ঘটবে বলে আশা করিনি। আমরা বলতে পারি যে, আমরা
১৫ এপ্রিল সুদানের ডি ফ্যাক্টো নেতা আবদেল ফাত্তাহ আল-বুরহান এবং তার ডেপুটি প্রতিদ্বন্ধী মোহাম্মদ হামদান দাগলোর মধ্যে মারাত্মক শহুরে যুদ্ধ শুরু হয়৷

স্বাস্থ্য মন্ত্রনালয়ের সর্বশেষ পরিসংখ্যান অনুসারে, কমপক্ষে ৫৫০ জন নিহত এবং ৪,৯২৬ জন আহত হয়েছে।
২০১৯ সালে শক্তিশালী ওমর আল-বশিরের পতনের পর থেকে, আন্তর্জাতিক মধ্যস্থতাকারীরা বেসামরিক এবং সামরিক বাহিনীকে আলোচনার টেবিলে আনার চেষ্টা করেছে।

কিন্তু এই প্রক্রিয়ায় বিশ্লেষকরা বিশ্বাস করেন, তারা বুরহান এবং ডাগলোকে খুব বেশি কৃতিত্ব দিেেছন। যারা ২০২১ সালের একটি অভ্যুত্থানে একসঙ্গে কাজ করেছিলেন যা বশির-পরবর্তী গণতান্ত্রিক উত্তরণকে লাইনচ্যুত করেছিল।
দুই জেনারেল পরে ক্ষমতার লড়াইয়ে দ্বন্ধে জড়িয়ে পড়েন। সূত্র : টিআরটি

সুদান বিশেষজ্ঞ আর্নস্ট জান হোগেনডোর্ন আটলান্টিক কাউন্সিলের জন্য লিখেছেন, সুদানী নেতাদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট ফ্রিজ এবং তাদের বাহিনীর ব্যবসায়িক কার্যক্রম বন্ধ করে আন্তর্জাতিক এবং আঞ্চলিক নেতাদের অবশ্যই ‘কৌশলগতভাবে চাপ প্রয়োগ করতে হবে’।