জুলাই ১৪, ২০২৪

রবিবার ১৪ জুলাই, ২০২৪

যৌন নিপীড়নের মামলায় দোষী সাব্যস্ত ট্রাম্প, ৫০ লাখ ডলার জরিমানা

যৌন নিপীড়নের মামলায় দোষী সাব্যস্ত ট্রাম্প, ৫০ লাখ ডলার জরিমানা
যৌন নিপীড়নের মামলায় দোষী সাব্যস্ত ডোনাল্ড ট্রাম্প। ছবি: সংগৃহীত

সাংবাদিককে যৌন নির্যাতন মামলায় দোষী সাব্যস্ত হলেন ডোনাল্ড ট্রাম্প৷ এই মামলায় তাকে দোষী সাব্যস্ত করে ৫০ লাখ ডলার জরিমানা করেছে ম্যানহাটন ফেডারেল আদালত। তবে এ মামলার রায়ের সময় ডোনাল্ড ট্রাম্প আদালতে হাজির ছিলেন না।

মঙ্গলবার (৯ মে) আদালতের গঠন করা জুরির সদস্যরা এ রায় দিয়েছেন।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, গতকাল মঙ্গলবার বিচারকদের দলে ছয়জন পুরুষ ও তিনজন নারী ছিলেন। তারা সবাই এই রায়ে একমত হয়েছেন।

বিচারকরা জানান, ডোনাল্ড ট্রাম্প ১৯৯৬ সালের বসন্তে একটি বিলাসবহুল ডিপার্টমেন্টাল স্টোরের ড্রেসিং রুমে জিন ক্যারলকে যৌন নিপীড়ন করেছিলেন এবং তাকে ‘মিথ্যাবাদী’ হিসেবে চিহ্নিত করে মানহানি করেছেন।

ফেডারেল আদালতের ৯ সদস্যের বিচারকদের বোর্ড এই মামলায় ডোনাল্ড ট্রাম্পকে ৫০ লাখ ডলার জরিমানা করেন। বিচারকরা জরিমানার এই টাকা ক্যারলকে ক্ষতিপূরণ হিসেবে দিতে বলেছেন। প্রায় ৩ ঘণ্টা ধরে আলোচনা করে তারা এই রায় দেন।

এদিকে ডোনাল্ড ট্রাম্প এই রায়কে ‘সম্পূর্ণ অসম্মান’ বলে অভিহিত করেছেন। রায়ের পর ট্রুথ সোশ্যালে তিনি লেখেন, ‘সত্যিই আমার কোনো ধারণা নেই, এই নারী কে। এই রায় অপমানজনক।’

উল্লেখ্য, নিউইয়র্কে একটি আইন পাস হয়েছে, সে অনুযায়ী ভুক্তভোগী কেউ চাইলে যৌন নিপীড়নের ঘটনার বহু বছর পরও অভিযোগ আনতে পারেন। এ আইনে ট্রাম্পের বিরুদ্ধে মামলা করে বিচার পেলেন লেখিকা ই জিন ক্যারল।