মে ২৪, ২০২৪

শুক্রবার ২৪ মে, ২০২৪

যে গ্রামের মানুষ একবার ঘুমিয়ে পড়লে কেটে যায় টানা ১ মাস!

যে গ্রামের মানুষ একবার ঘুমিয়ে পড়লে কেটে যায় টানা ১ মাস!
যে গ্রামের মানুষ একবার ঘুমিয়ে পড়লে কেটে যায় টানা ১ মাস!। ছবি: সংগৃহীত

সঠিক মাত্রায় ঘুম না হলে ক্রমাগত শারীরিক ও মানসিক সমস্যায় আক্রান্ত হতে পারেন একজন মানুষ। শরীর সুস্থ রাখতে দিনে ৭ থেকে ৮ ঘন্টা ঘুমাতেই হবে। কিন্তু তাই বলে টানা এক মাস ঘুম! শুনে অবাক লাগলেও বাস্তবে এমন এক গ্রাম আছে। যে গ্রামের মানুষ টানা ১ মাস পর্যন্ত ঘুমান।

কাজাখস্তানের কালাচি গ্রামের মানুষরা একবার ঘুমালে সহজে ঘুম থেকে ওঠেন না। এমনকি মাসের পর মাস পর্যন্ত ঘুমিয়ে থাকেন। তাই এই গ্রামকে স্লিপি হোলো বলা হয়।

ভারতীয় গণমাধ্যম নিউজ ১৮-এর খবরে বলা হয়, কালাচি গ্রামে কোনও ব্যক্তি একবার ঘুমিয়ে পড়লে অন্তত এক মাস জাগে না। তাই এই গ্রামটি সারা বিশ্বে স্লিপি হোলো নামেও পরিচিত। এই গ্রামের কিছু মানুষের অবস্থা এমন যে, ঘুমিয়ে গেলে বহু চেষ্টার পরেও তাদের আর জাগানো যায় না।

কালচির লোকেরা অবশ্য এই দীর্ঘ এবং গভীর ঘুম একেবারেই উপভোগ করেন না, বরং তারা এতে খুবই কষ্ট পান। অনেক সময় এমনও হয়েছে যে একজন মানুষ রাস্তার মাঝখানে ঘুমিয়ে পড়েছে। তারপর বহু মাস সেখানেই ঘুমিয়ে রয়েছেন।

কালাচি গ্রামের মোট জনসংখ্যা প্রায় ৬০০। কিছু গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, মোট জনসংখ্যার ১৪ শতাংশের দীর্ঘ ও গভীর ঘুমের সমস্যা রয়েছে। সূত্র- নিউজ ১৮