জুন ১৯, ২০২৪

বুধবার ১৯ জুন, ২০২৪

যুক্তরাষ্ট্র অস্ত্র পাঠিয়ে আঞ্চলিক শান্তিকে হুমকির মুখে ঠেলে দিচ্ছে তাইওয়ানের: চীন

US is threatening regional peace by sending arms to Taiwan Says China
যুক্তরাষ্ট্র অস্ত্র পাঠিয়ে আঞ্চলিক শান্তিকে হুমকির মুখে ঠেলে দিচ্ছে তাইওয়ানের: চীন। ছবি: সংগৃহীত

ওয়াশিংটনে চীনা দূতাবাস যুক্তরাষ্ট্রকে ‘এক চীন’ নীতি মেনে চলার এবং তাইওয়ান প্রণালীতে উত্তেজনা বৃদ্ধিতে অবদান না রাখতে ওয়াশিংটনের প্রতি আহ্বান জানিয়েছে। শুক্রবার দূতাবাসের মুখপাত্র লিউ পেংইউ এ কথা জানিয়েছেন। খবর তাস’র।

ওই মুখপাত্র বলেন, ‘চীন চূড়ান্তভাবে যুক্তরাষ্ট্র ও তাইওয়ানের মধ্যে সামরিক সম্পর্কের পাশাপাশি অস্ত্র সরবরাহের বিরোধিতা করেছে। চীনের এমন অবস্থান দ্ব্যর্থহীন এবং অপরিবর্তিত।

যুক্তরাষ্ট্রকে অবশ্যই ‘এক চীন’ নীতি মেনে চলতে হবে এবং তাইওয়ানে অস্ত্র পাঠানো বন্ধ করতে হবে। এছাড়া তাইওয়ান প্রণালীতে নতুন করে উত্তেজনা সৃষ্টি করতে এবং তাইওয়ান প্রণালীতে শান্তি ও স্থিতিশীলতার হুমকি হিসেবে দেখা দিতে পারে এমন সব কর্মকা- যুক্তরাষ্ট্রকে বন্ধ করতে হবে।’

এবিসি তাদের বিভিন্ন সূত্রের বরাত দিয়ে জানিয়েছে, মার্কিন প্রতিরক্ষা বিভাগের মজুদ থেকে এ সামরিক সহায়তা দেওয়া হবে। এ অস্ত্র সহায়তা প্যাকেজে ম্যান-পোর্টেবল এয়ার ডিফেন্স সিস্টেম, মিসাইল, গোয়েন্দা ও পর্যবেক্ষণ সরঞ্জাম অন্তর্ভূক্ত থাকবে।

ওই টিভি চ্যানেল আরো উল্লেখ করেছে যে, এই প্রথমবারের মতো বাইডেন প্রশাসন যুক্তরাষ্ট্রের নিজস্ব প্রতিরক্ষা মজুদ থেকে তাইওয়ানে একটি বড় সামরিক সহায়তা প্যাকে পাঠানোর সিদ্ধান্ত গ্রহণ করেছে।