মে ২৭, ২০২৪

সোমবার ২৭ মে, ২০২৪

যুক্তরাষ্ট্রে কোভিড-১৯ জরুরি অবস্থার অবসান ১১ মে : জো বাইডেন

যুক্তরাষ্ট্রে কোভিড-১৯ জরুরি অবস্থার অবসান ১১ মে : জো বাইডেন।
যুক্তরাষ্ট্রে কোভিড-১৯ জরুরি অবস্থার অবসান ১১ মে : জো বাইডেন। ছবি: (এপি/সুসান ওয়ালশ)

আগামী ১১ মে থেকে যুক্তরাষ্ট্রে কোভিড-১৯ জরুরি অবস্থা উঠে যাচ্ছে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সোমবার কোভিড জাতীয় জরুরি স্বাস্থ্য অবস্থার আনুষ্ঠানিক ইতি টেনেছেন। খবর: বার্তা সংস্থা রয়টার্স’র।

গত তিন বছরেরও বেশি সময় ধরে বহাল থাকা এই জরুরি স্বাস্থ্য পরিস্থিতে দেশের জনগণকে বিশেষ সেবা দেয়ার প্রচেষ্টা চালানো হয়। কোভিডে দেশটিতে ১০ লাখেরও বেশি লোক মারা গেছে।

বার্তা সংস্থা এপি’র প্রতিবেদনে এ বলা হয়েছে, জরুরি অবস্থার অবসানের ঘোষণা সম্ভবত আসবে ১১ মে। সোমবার (৩০ জানুয়ারি) কংগ্রেসকে এ কথা জানিয়েছেন বাইডেন নিজেই। মঙ্গলবার (৩১ জানুয়ারি) এ বিষয়ে হাউসে ভোট হওয়ার কথাও রয়েছে।

যুক্তরাষ্ট্রজুড়ে ২০২০ সালে তৎকালীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আমলে কোভিড-১৯ জরুরি অবস্থা ও জনস্বাস্থ্য জরুরি অবস্থা (পিএইচই) জারি করা হয়। জো বাইডেন ক্ষমতায় আসার পর অনেকবার তার মেয়াদ বাড়িয়েছেন। এর ফলে তখন থেকে কোভিড পরীক্ষার জন্যে ব্যাপক তহবিল সরবরাহ, বিনামূল্যে টিকা দেয়াসহ অন্যান্য জরুরি সেবাগুলো বন্ধ হয়ে যাবে।

উল্লেখ্য, করোনাভাইরাসে আক্রান্ত হয়ে যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছে ১ কোটি ৪১ লাখ ৮৩ হাজার ৫৬২ জন। মারা গেছে ১১ লাখ ৩২ হাজার ৭১৯ জন ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী। সুস্থ হয়েছেন ১ কোটি ১২ লাখ ৯০ হাজার ৮৭৮ জন। গত বছরও বাইডেন প্রশাসন জরুরি অবস্থা তুলে নিতে চেয়েছিল। কিন্তু শীতকাল চলে আসায় আবার করোনার সংক্রমণ বাড়তে পারে, এমন আশঙ্কায় সে পরিকল্পনা বাতিল করে দেওয়া হয়েছিল।