এপ্রিল ২৪, ২০২৪ ২:০৫ পূর্বাহ্ণ
এপ্রিল ২৪, ২০২৪ ২:০৫ পূর্বাহ্ণ

যুক্তরাষ্ট্রে ইসরায়েলি দূতাবাসের সামনে শরীরে আগুন দিলেন এক ব্যক্তি

A man set himself on fire in front of the Israeli embassy in the United States
ঘটনার পর দূতাবাস এলাকার নিরাপত্তা জোরদার করা হয়েছে | ছবি: বিবিসি

যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে ইসরায়েলি দূতাবাসের সামনে এক ব্যক্তি নিজের গায়ে নিজেই আগুন ধরিয়ে দেন বলে জানিয়েছে মার্কিন জরুরি পরিষেবা। স্থানীয় সময় রোববার (২৫ ফেব্রুয়ারি) দুপুর ১টায় এ ঘটনা ঘটে। খবর পেয়ে উদ্ধারকর্মীরা দ্রুত ঘটনাস্থলে যান এবং তার গায়ের আগুন নেভান। গুরুতর আহত অবস্থায় উদ্ধার করে তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

হাসপাতালে নেয়ার আগে উদ্ধারকর্মীরা জানিয়েছে যে, আগুনে ওই ব্যক্তির শরীরের অনেকটাই পুড়ে গেছে। আত্মহত্যার চেষ্টাকারী ওই ব্যক্তির নাম-পরিচয় সম্পর্কে কিছুই জানায়নি পুলিশ।

ধারণা করা হচ্ছে, গাজায় ইসরায়েলি হামলার প্রতিবাদে ওই ব্যক্তি গায়ে আগুন দিয়েছেন।

মার্কিন যুক্তরাষ্ট্রে ইসরায়েলি কূটনৈতিক মিশনের সামনে এ ধরনের আত্মহত্যার চেষ্টা এবারই প্রথম নয়। এর আগে, গত ডিসেম্বরে আরও এক ব্যক্তি গায়ে পেট্রোল ঢেলে তাতে আগুন ধরিয়ে আত্মহত্যার চেষ্টা করেছিলেন।

তখন অবশ্য তার কাছে ফিলিস্তিনের একটি পতাকা পাওয়া গিয়েছিল। তবে এবার যিনি আত্মহত্যার চেষ্টা করেছেন, তার আশপাশে সে ধরনের কিছু পাওয়া যায়নি।

ওয়াশিংটন পুলিশ জানিয়েছে যে, ওই ব্যক্তির উদ্দেশ্য ঠিক কী ছিল, সেটি তদন্ত করে দেখা হচ্ছে।

এক বিবৃতিতে ইসরায়েলের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে যে, আত্মহত্যার চেষ্টা করা ওই ব্যক্তির সাথে দূতাবাসের কোন কর্মীর পরিচয় বা সম্পর্ক নেই।

ঘটনার সময় দূতাবাসের কাছেই একটি গাড়ি রাখা ছিল। গাড়িটিতে বোমা থাকতে পারে বলে ধারণা করা হচ্ছিল। পরে বোমা নিষ্ক্রিয়কারী ইউনিট ঘটনাস্থলে গিয়ে গাড়িটি তল্লাশি করে। যদিও গাড়িতে বিপজ্জনক কোনকিছুই পাওয়া যায়নি।

ইসরায়েলি দূতাবাসের একজন মুখপাত্র মার্কিন গণমাধ্যম নিউইয়র্ক টাইমসকে নিশ্চিত করেছে যে, এ ঘটনায় তাদের কোনো কর্মী আহত হয়নি। তবে ঘটনার পর দূতাবাস এলাকার নিরাপত্তা জোরদার করা হয়েছে।