সেপ্টেম্বর ২০, ২০২৪

শুক্রবার ২০ সেপ্টেম্বর, ২০২৪

যুক্তরাষ্ট্রের মসজিদে জুমার নামাজের খুতবা দিলেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী

The Prime Minister of Malaysia gave a Friday prayer sermon in the mosque of the United States
যুক্তরাষ্ট্রের মসজিদে জুমার নামাজের খুতবা দিলেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী। ছবি: সংগৃহীত

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী দাতুক সেরি আনোয়ার ইব্রাহিম যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক সিটির একটি মসজিদে জুমার নামাজের খুতবা দিয়েছেন। শুক্রবার (২২ সেপ্টেম্বর) নিউইয়র্ক সিটির প্রথম মসজিদ ইসলামিক কালচারাল সেন্টারে (আইসিসিএনওয়াই) এই খুতবা দেন তিনি। খবর ফ্রি মালয়েশিয়া টুডের।

প্রতিবেদনে বলা হয়, আনোয়ার ইবরাহিম জাতিসংঘের ৭৮তম অধিবেশনে অংশ নিতে এখন নিউইয়র্কে অবস্থান করছেন। শুক্রবার জুমার নামাজে অংশ নিতে নিউইয়র্ক সিটির প্রথম মসজিদে যান তিনি। তারপর জুমার আগে তিনি খুতবা দেন এবং সেখানে নামাজ আদায় করেন। নামাজ শেষে এক ব্যক্তি তার হাতে কালেমা শাহাদাত পাঠ করে ইসলাম গ্রহণ করেন।

এ সময় উপস্থিত মুসল্লিদের উদ্দেশে আনোয়ার ইবরাহিম বলেন, আমরা সব সময় চেষ্টা করি পারস্পরিক সহনশীলতা প্রচার করার। অন্যদের সংস্কৃতি ও ধর্ম বোঝার প্রয়োজনীয়তাও তুলে ধরেছি আমরা। এর কারণ হচ্ছে সমাজে শান্তি ও সম্প্রীতির সঙ্গে বসবাসের জন্য খুবই গুরুত্বপূর্ণ এসব উপকরণ।

এটি নিউ ইয়র্ক সিটিতে প্রতিষ্ঠিত প্রথম মসজিদ। আর প্রথম কোনো বিদেশি নেতা হিসেবে মসজিদটিতে খুতবা পাঠের বিরল সৌভাগ্য অর্জন করেছেন তিনি। ৮০০’র বেশি মুসল্লির উপস্থিতিতে তিনি খুতবা পাঠ করেছেন।

তিনি বলেন, ‘যখন কুরআন পোড়ানো হয়েছিল, মালয়েশিয়া বিশ্বব্যাপী বিতরণের জন্য দশ লাখ কপি ছাপিয়েছিল। আসলে আমরা ১৫ হাজার কপি সুইডেনে পাঠিয়েছি যাতে তারা দেখতে এবং বুঝতে পারে এবং অজ্ঞতার বশবর্তী হয়ে লড়াই করতে পারে না।’

মসজিদের ইমাম সাদ জাল্লোহ বলেন, আনোয়ার এবং তার সফরসঙ্গীদের গ্রহণ করা কেন্দ্রের জন্য এটি একটি ঐতিহাসিক মুহূর্ত কারণ তিনিই মসজিদ পরিদর্শনকারী প্রথম নেতা।