জুলাই ১৪, ২০২৪

রবিবার ১৪ জুলাই, ২০২৪

যুক্তরাজ্যের স্কুলের প্রধান শিক্ষকের ভূমিকায় নিয়োগ এআই রোবট

“Abigail Bailey” AI chatbot
‘অ্যাবিগেল বেইলি’ রোবট। ছবি: সংগৃহীত

মানুষের জীবনে এআই বৈপ্লবিক পরিবর্তন আনছে কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই। সম্প্রতি সংবাদ উপস্থাপনার ভূমিকায় এআই পুরো বিশ্বে সাড়া ফেলেছিল। এবার যুক্তরাজ্যের একটি স্কুলে প্রধান শিক্ষক হিসেবে নিয়োগ পেয়েছে এআই রোবট।

টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাজ্যের পশ্চিম সাসেক্সে অবস্থিত কটেসমোর স্কুলের প্রধান শিক্ষকের ভূমিকায় নিয়োগ পেয়েছে ‘অ্যাবিগেল বেইলি’ রোবট। অ্যাবিগেল স্কুলটির আরেক প্রধান শিক্ষক টম রজারসনকে নানা কাজে সহায়তা করবে।

টম রজারসন দ্য টেলিগ্রাফকে জানান, শিক্ষার্থীদের অমনোযোগিতা দূর করাসহ নানা বিষয়ে পরামর্শ দেয়ার জন্য অ্যাবিগেলকে নিয়োগ দেয়া হয়েছে।

তিনি আরও জানান, এআই প্রধান শিক্ষক মেশিন লার্নিং এবং শিক্ষাগত ব্যবস্থাপনায় প্রচুর পরিমাণে তথ্য ভান্ডার বিশ্লেষণ করাসহ নানা বিষয় জানাবে।

রজারসন বলেন, ‘অবশ্যই স্কুলে আমাদের শিক্ষকের একটি টিম আছে, তবে কখনও কখনও আপনাকে সাহায্য করতে পারে এমন কাউকে বা এমন কিছু থাকা খুবই আশ্বস্তকর। এর মানে এই নয় যে আপনি মানুষের কাছ থেকে পরামর্শ নেবেন না। অবশ্যই মানুষের কাছ থেকেও পরামর্শ নেবেন।

তবে এটা খুবই শান্ত এবং আশ্বস্তকর যে, আপনাকে কাউকে কল করতে হবে না, কাউকে বিরক্ত করতে হবে না বা উত্তরের জন্য অপেক্ষা করতে হবে না।’