মে ২৪, ২০২৪

শুক্রবার ২৪ মে, ২০২৪

যানজট নিরসনে কুমিল্লা নগরীতে যে সিদ্ধান্ত নেওয়া হয়েছে

যানজট নিরসনে কুমিল্লা নগরীতে যে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ছবি: সংগৃহীত

কুমিল্লা নগরীকে বলা হয়ে থাকে শান্তির শহর। কুমিল্লা নগরীতে যতো দিন যাচ্ছে বাড়ছে শহরের জনসংখ্যা, গণপরিবহন। নগরীর অপ্রসস্ত রাস্তায় যানজট যেনো হয়ে উঠেছে জনগনের অশান্তির কারন। 

চতুর্থ শিল্পবিপ্লবে কুমিল্লা নগরীর যানজট নিরসনে নেওয়া হয়েছে যুগান্তকারী পদক্ষেপ। গত (১৪ মার্চ) নগরীর কান্দিরপাড় টাউন হল মিলনায়তনে মতবিনিময় সভায় সিদ্ধান্ত হয় ফুটপাতের অবৈধ দখলদার মুক্তকরণ। ৭ সিট বিশিষ্ট অটোরিক্সা চলাচল নিষিদ্ধ। প্রধান প্রধান সড়কে ভ্যান গাড়িতে সবজিসহ পণ্যবিক্রি নিষিদ্ধ। কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের বাসসহ সব ধরনের বাস টমছমব্রীজ পর্যন্ত আসতে পারবে। রাস্তায় নির্মাণ সামগ্রী রাখা নিষিদ্ধ।বহুতল ভবনে বেজমেন্ট বা পাকিং ব্যবস্থাকরণ। অটোরিক্সা ও সিএনজি চালক থেকে চাঁদা আদায় বন্ধকরণ।

১৫ মার্চ থেকে এ পদক্ষেপ কার্যকর করা হবে। সভায় প্রধান অতিথি হিসেবে ছিলেন কুমিল্লা সদর আসনের সংসদ সদস্য ও মহানগর আওয়ামীলীগ সভাপতি বীর মুক্তিযোদ্ধা আ ক ম বাহাউদ্দিন বাহার।

সভায় সভাপতিত্ব করেন কুমিল্লা সিটি কর্পোরেশনের মেয়র আরফানুল হক রিফাত। তাছাড়াও বিশেষ অতিথি হিসেবে ছিলেন জেলা পুলিশ সুপার আবদুল মান্নান, জেলা প্রশাসক মোহাম্মদ শামীম আলম, কুমিল্লা সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী ড. শফিকুল ইসলাম।

এছাড়াও আলোচনায় অংশ গ্রহন ও সিদ্ধান্ত তুলে ধরেন কুমিল্লা গণ্যমান্য ব্যক্তিবর্গ।