মে ২৭, ২০২৪

সোমবার ২৭ মে, ২০২৪

মুরগি ভুনার সহজ রেসিপি

Easy Chicken Bhuna Recipe
মুরগি ভুনার সহজ রেসিপি। ছবি: রাইজিং কুমিল্লা

মুরগি মাংস হচ্ছে পছন্দ খাবারের মধ্যে একটি। ঘরে থাকা সাধারণ মসলা দিয়ে মুরগি ভুনা রেসিপি নিয়ে আসলাম। রেসিপিটি জেনে নেওয়া যাক –

উপাদান:

মুরগির মাংস (বয়লার)- দেড় কেজি
মরিচ গুঁড়া – ২ চা চামচ
হলুদ গুঁড়া – ১ চা চাম
জিরা বাটা – ১ চা চামচ
রসুন বাটা – ২ চা চামচ
আদা বাটা- ১ চা চামচ
পিয়াঁজ কুঁচি- ২কাপ
এলাচ- ৩/৪টা
তেজপাতা – ২/৩টা
দারুচিনি – ৩/৪ টুুকরা
ভাঁজা জিরার গুঁড়া – ১/২ চা চামচ
গরম মসলা গুঁড়া – ১/২ চা চামচ
স্বাদমতো লবণ
পরিমাণ মতো তেল
পানি

প্রণালি :

১) প্রথমে মাংসগুলো ধুয়ে পরিষ্কার করে পানি ঝরিয়ে নিন।তারপর চুলাতে কড়াই বসিয়ে তাতে তেল দিয়ে নেন।এখন মাংসের মধ্যে হলুদ লবণ দিয়ে মেখে নিন। মাংসের কড়াইতে দিয়ে এপিঠ-ওপিঠ করে ভেজে উঠিয়ে নিন।

২) মাংসগুলো ভাজার পরে যে তেল ছিল সেই তেলগুলো একটি পাতিলে দিয়ে দিন, এবং এর মধ্যে তেজপাতা,এলাচ,দারুচিনি, পেঁয়াজ কুচি, দিয়ে হালকা লাল করে ভেজে নিন।তারপর আদা বাটা, রসুন বাটা,জিরা বাটা,দিয়ে বাটা মসলার গন্ধ না যাওয়া পর্যন্ত অল্প আচে ভালো করে কষিয়ে নিন।

৩) তারপর হলুদ গুড়া,মরিচ গুড়া,জিরে গুড়া,গরম মসলা গুড়া দিয়ে সামান্য পানি দিয়ে আবার কষিয়ে নিন।উপরে তেল উঠে না আসা পর্যন্ত ভালোভাবে মসলা কষিয়ে নিতে হবে।

৪) কিছুক্ষণ রান্না করার পর মাংসগুলো এতে দিয়ে রান্না করুন আরও ৫ মিনিট।মাংস সিদ্ধ হওয়ার জন্য পরিমাণমতো পানি দিয়ে দিন। এবার সসপ্যানটি ঢেকে দিন এবং অপেক্ষা করুন মাংস সিদ্ধ না হওয়া পর্যন্ত। মাংস সিদ্ধ হয়ে গেলে এবং ঝোল ঘন হয়ে আসলে চুলা থেকে নামিয়ে গরম গরম পরিবেশন করুন মজাদার মুরগী মাংস ভুনা।