জুলাই ২৭, ২০২৪

শনিবার ২৭ জুলাই, ২০২৪

মাছের ডিমের কোফতা ভুনার সহজ রেসিপি

Easy recipe for roasting fish egg kofta
মাছের ডিমের কোফতা ভুনা। ছবি: রাইজিং কুমিল্লা

আমরা কমবেশি সকলে মাছের কোফতা খেয়ে থাকি তেমনি মাছের ডিম দিয়ে কোফতা হয় এবং খেতে খুবই মজাদার। গরম গরম ভাত সঙ্গে মাছের ডিমের কোফতা ভুনা দারুণ লাগবে। চলুন মাছের ডিমের কোফতা ভুনা রেসিপি জেনে নেওয়া যাক –

উপকরণ :

মাছের ডিম – ২৫০ গ্রাম
পেঁয়াজ কুচি- ২টেবিল চামচ
কাঁচা মরিচ- ২/৩টা কুচি
হলুদ গুড়া – পরিমাণমতো
আদা বাটা – পরিমাণমতো
রসুন বাটা- পরিমাণমতো
বেসন/ময়দা – ২ টেবিল
ধনিয়াপাতা – ১ মুঠো
লবণ – পরিমাণমতো
তেল –

ভুনার জন্য প্রয়োজন –

পেঁয়াজ কুচি – ৩ টেবিল চামচ
আদা বাটা – ১ টেবিল চামচ
রসুন বাটা – ৩ টেবিল চামচ
জিরে গুঁড়ো – ১ টেবিল চামচ
ধনে গুঁড়ো – ১ টেবিল চামচ
মরিচ গুঁড়া – ১ টেবিল চামচ
হলুদ গুঁড়ো – ১টেবিল চামচ
গরম মশলা – ১ টেবিল চামচ
কাঁচা মরিচ – ৩/৪টা
ধনে পাতা কুচি- ১ মুঠো
নুন স্বাদমতো
তেল
পানি

বানানোর পদ্ধতি :

প্রথমে মাছের ডিম ভালো করে ধুয়ে তাতে পেঁয়াজ কুচি, আদা বাটা, রসুন বাটা, কাঁচা মরিচ কুচি,ধনিয়াপাতা কুচি, লবণ আর বেসন/ময়দা দিয়ে মাখিয়ে নিন।তারপরে কড়াইতে তেল গরম করে মাছের ডিমের কোফতা শেপ/গোল করে ভেজে তুলে রাখবেন।তারপরে এই কড়াইতে আর একটু তেল দিয়ে পেঁয়াজ কুচি দিয়ে হালকা বাদামি করে নিবেন।আদা বাটা ও রসুন বাটা দিয়ে নাড়াচাড়া করুন।পরিমাণ মতো লবণ, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, মরিচ গুঁড়ো, হলুদ গুঁড়ো আর সামান্য পানি দিয়ে মশলা কষাতে হবে।

মশলা কষাতে কষাতে তা থেকে তেল ছেড়ে এলে ভেজে রাখা মাছের ডিমের কোফতা গুলো দিয়ে দিন। মশলার সঙ্গে তা ভালো ভাবে মিশিয়ে ৩মিনিটের মতো কষান।তারপরে ২ কাপ পানি দিয়ে দিন একটু নাড়াচাড়া করুন। তারপর আরও কিছুক্ষণ ঢাকা দিয়ে ফোটানোর পর, ওপরে ৩/৪ কাঁচা মরিচ,গরম মশলা গুঁড়ো ছড়িয়ে মিশিয়ে দিন।এবং সবশেষে ধনিয়ে পাতা কচি দিয়ে একটু পরে গ্যাস বন্ধ করে দিন।তারপর গরম গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন সুস্বাদু মজাদার মাছের ডিমের কোফতা ভুনা।