মার্চ ১, ২০২৪ ৪:১৩ পূর্বাহ্ণ
মার্চ ১, ২০২৪ ৪:১৩ পূর্বাহ্ণ

ভূমিকম্পে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলের দেয়ালে ফাটল

Cumilla University residential hall walls cracked due to earthquake
ছবি : সংগৃহীত

ভূমিকম্পের কারণে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) তিনটি আবাসিক হলের দেওয়ালে ফাটল দেখা দিয়েছে। এছাড়া একটি একাডেমিক ভবনেও ফাটল পাওয়া গিয়েছে। এতে আতঙ্কিত হয়ে পড়েছেন শিক্ষার্থীরা। তবে কোনো ক্ষয়ক্ষতি হয়নি। 

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর কাজী ওমর সিদ্দিকী জানান, ভূমিকম্পের সময় নজরুল হলের দোতলার ২০৭  হলের ২০৯ নম্বর কক্ষের দেয়াল, পাঁচতলার দক্ষিণ পাশের ব্লকের ৫০৪ নম্বর কক্ষের সামনের করিডরের মেঝের দুইটি টাইলস উঠে গেছে। একই তলায় নতুন ও ব্লকের সংযোগস্থলের করিডোরে নতুন ফাটল দেখা গেছে।

পাশাপাশি দক্ষিণ ব্লকের দুই করিডরের মাঝের সংযোগস্থলে পুরো পাঁচ তলাব্যাপী ফাটল লক্ষ্য করা গেছে। নওয়াব ফয়জুন্নেছা চৌধুরানী হলের পাঁচ তলার ৫০৩ ও ৫১১ নম্বর কক্ষে এবং চার তলার ৪০৩ নম্বর কক্ষের সামনের পিলারের নিচে নতুন ফাটল দেখা গেছে।

এ ছাড়া ফাটল সৃষ্টি হয়েছে বিশ্ববিদ্যালয়ের শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত হলের ৫০০১ নম্বর রুমের দেওয়ালে ও শেখ হাসিনা হলের রিডিং রুমের পলেস্তারা উঠে গেছে।

তিনি বলেন, ঘটনার পর প্রকৌশলীদের নিয়ে ঘটনাস্থল পরিদর্শন করেছি। প্রকৌশলীরা ঘুরে ঘুরে দেওয়ালগুলো দেখেছেন। তারা জানিয়েছেন, এগুলো মেজর বা ঝুঁকিপূর্ণ কোনো কিছু নয়। শুধু দেওয়ালের জয়েন্টগুলোতে ফাটল সৃষ্টি হয়েছে। তবুও তারা আবারও ইনভেস্টিগেশন চালিয়ে যাচ্ছেন। অপ্রীতিকর কিছু লক্ষ্য করলে শিক্ষার্থীদের সেখান থেকে সরিয়ে নিয়ে এসবের মেরামত কাজ করা হবে।

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের প্রকৌশল বিভাগের তত্ত্ববধায়ক প্রকৌশলী এসএম শহিদুল হাসান বলেন, যেসব ফাটল সৃষ্টি হয়েছে সেগুলো ঝুঁকিপূর্ণ নয়। শনিবারের ভূমিকম্পে মেইন স্ট্রাকচারে ঝাঁকুনি লাগেনি। ফলে এটা ভবনে কোনো ধরনের ঝুঁকি তৈরি করবে না।