মে ২২, ২০২৪

বুধবার ২২ মে, ২০২৪

ভারতে তীব্র গরমে ৯৮ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ৪০০

98 people died in severe heat in India, 400 were hospitalized
ভারতে তীব্র গরমে ৯৮ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ৪০০

ভারতের তীব্র গরমে গত তিন দিনে ৯৮ জনের মৃত্যু হয়েছে। এদের মধ্যে উত্তরপ্রদেশে ৫৪ ও বিহারে ৪৪ জন মারা গেছেন। হাসপাতালে ভর্তি রয়েছেন চার শতাধিক।

রোববার (১৮ জুন) আনন্দবাজার পত্রিকার এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

উত্তরপ্রদেশের বালিয়া জেলা হাসপাতাল সূত্রে জানা গেছে, তীব্র গরমের কারণে অসুস্থ হয়ে ১৫, ১৬ ও ১৭ জুন যারা হাসপাতালে ভর্তি হয়েছিলেন তাদের মধ্যে ৫৪ জন মারা গেছেন। এ ছাড়া জ্বর, শ্বাসকষ্ট এবং অন্যান্য উপসর্গ নিয়ে ওই তিন দিনে চার শতাধিক রোগী ভর্তি হয়েছেন।

বালিয়া জেলার চিফ মেডিকেল অফিসার (সিএমও) জয়ন্ত কুমার জানিয়েছেন, যেসব রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন, তাদের বেশির ভাগেরই বয়স ৬০ বছরের বেশি।

জয়ন্ত কুমার বার্তাসংস্থা এপিকে বলেন, বেশির ভাগ মৃত্যু হয়েছে হৃদ্‌রোগ, ব্রেন স্ট্রোক এবং ডায়রিয়ার কারণে। জেলায় প্রচণ্ড তাপপ্রবাহের কারণে হাসপাতালে ভর্তির সংখ্যা প্রতিদিন বাড়ছে।

অন্যদিকে, বিহারের পরিস্থিতিও একই। এই রাজ্যে গত ২৪ ঘণ্টায় ৪৪ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে শুধু পাটনা জেলাতেই ৩৫ জনের মৃত্যু হয়। ওই জেলায় শনিবার তাপমাত্রা ছিল ৪৪ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া সবচেয়ে বেশি ৪৫ ডিগ্রি তাপমাত্রা ছিল শেখপুরা জেলায়।

রাজ্য আবহাওয়া দফতর সূত্রে জানা গেছে, রাজ্যের ১৮টি জায়গায় চরম তাপপ্রবাহ চলছে। শনিবার (১৭ জুন) রাজ্যের ১১টি জেলায় তাপমাত্রা ছিল ৪৪ ডিগ্রি সেলসিয়াসের ওপরে।