মে ২৪, ২০২৪

শুক্রবার ২৪ মে, ২০২৪

ব্রিটিশ কাউন্সিল দেবে ১০ লাখ পাউন্ড অনুদান, আবেদন করবেন যেভাবে

The British Council will give a grant of 1 million pounds
সহযোগিতা অনুদান দিচ্ছে ব্রিটিশ কাউন্সিল। ছবি ব্রিটিশ কাউন্সিল থেকে সংগৃহীত

যুক্তরাজ্যের বিখ্যাত সাংস্কৃতিক সংস্থা ব্রিটিশ কাউন্সিল শিল্পী ও সংস্থাগুলোর জন্য আন্তর্জাতিক সহযোগিতায় নতুন সুযোগ করে দিচ্ছে। দ্বিতীয়বারের মতো তারা ‘আন্তর্জাতিক সহযোগিতা অনুদান’ (ইন্টারন্যাশনাল কোলাবোরেশন গ্র্যান্টস) প্রদান করবে। এই কর্মসূচির আওতায় মোট ১০ লাখ (এক মিলিয়ন) পাউন্ড অনুদান দেওয়া হবে।

এই অনুদান যুক্তরাজ্যের শিল্পী ও সংস্থাগুলোকে বিশ্বজুড়ে তাদের সমতুল্যদের সাথে নতুন সাংস্কৃতিক সহযোগিতা তৈরিতে সহায়তা করবে। আবেদনকারীরা ব্যক্তিগতভাবে অথবা প্রতিষ্ঠানের মাধ্যমে অনুদানের জন্য আবেদন করতে পারবেন। অনুদানের পরিমাণ হবে ২৫ হাজার থেকে ৭৫ হাজার পাউন্ড পর্যন্ত।

আবেদন ও যোগ্যতার শর্তাবলী:

  • আবেদনকারীদের অবশ্যই যুক্তরাজ্য এবং অংশীদার দেশগুলোর মধ্যে আন্তর্জাতিক সহযোগিতা, শিল্পী ও আন্তর্জাতিক অংশীদারদের জন্য সুবিধা তুলে ধরে এমন একটি প্রকল্প উপস্থাপন করতে হবে।
  • প্রকল্প যেকোনো থিমের হতে পারে।
  • আবেদনকারীদের প্রকল্প বাস্তবায়নের জন্য বৈচিত্র্য, অন্তর্ভুক্তি ও পরিবেশবান্ধব নীতির প্রতি প্রতিশ্রুতি জানাতে হবে।

অংশগ্রহণকারী দেশগুলো: অংশীদারত্বের অংশ হিসেবে প্রতিটি প্রকল্পে অন্তত যুক্তরাজ্যভিত্তিক একটি সংস্থা এবং নিম্নোক্ত দেশগুলোর একটি সংস্থা অন্তর্ভুক্ত থাকতে হবে। দেশগুলো হচ্ছে―আলবেনিয়া, আলজেরিয়া, আর্জেন্টিনা, বাংলাদেশ, বসনিয়া ও হার্জেগোভিনা, ব্রাজিল, চীন, কলম্বিয়া, কিউবা, মিসর, ইথিওপিয়া, ভারত, ইন্দোনেশিয়া, ইরাক, জর্ডান, কাজাখস্তান, কেনিয়া, কসোভো, লেবানন, লিবিয়া, মালয়েশিয়া, মন্টিনিগ্রো, মেক্সিকো, মরক্কো, মিয়ানমার, নেপাল, নাইজেরিয়া, উত্তর মেসিডোনিয়া, ফিলিস্তিনি অঞ্চল, পাকিস্তান, পেরু, ফিলিপাইন, সার্বিয়া, সেনেগাল, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, সিরিয়া, থাইল্যান্ড, তিউনিসিয়া, তুরস্ক, উগান্ডা, ইউক্রেন, উজবেকিস্তান, ভেনেজুয়েলা, ভিয়েতনাম, ইয়েমেন ও জিম্বাবুয়ে।

আবেদনের শেষ তারিখ:

আজ, ৩০ এপ্রিল ২০২৪ই এই অনুদানের জন্য আবেদনের শেষ দিন। আগ্রহীরা অনলাইনে এই ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করতে পারবেন।

এছাড়া বিজ্ঞপ্তি সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন