মে ২২, ২০২৪

বুধবার ২২ মে, ২০২৪

বেড়েছে করোনা শনাক্ত, ভারতে ৩ রাজ্যে মাস্ক বাধ্যতামূলক

বেড়েছে করোনা শনাক্ত, ভারতে ৩ রাজ্যে মাস্ক বাধ্যতামূলক
বেড়েছে করোনা শনাক্ত, ভারতে ৩ রাজ্যে মাস্ক বাধ্যতামূলক । ছবি: সংগৃহীত

বুধবার (৯ এপ্রিল) সকালে করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে পাওয়া সর্বশেষ তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ১০৪ জন। নতুন করে আক্রান্ত হয়েছেন ৪৭ হাজার ১৬৭ জন।

গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটেছে দক্ষিণ কোরিয়ায়। দেশটিতে নতুন করে ভাইরাসে সংক্রমিত হয়েছেন ৯ হাজার ৯৪৩ জন এবং মারা গেছেন ৪ জন। মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ৩ কোটি ৯ লাখ ৪ হাজার ৫০২ জন এবং মৃত্যু হয়েছে ৩৪ হাজার ৩২২ জনের।

গত ২৪ ঘণ্টায় ভারতে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৫ হাজার ৩৫৭ জন এবং মারা গেছেন ১১ জন। এই দেশটিতে করোনাভাইরাসে এখন পর্যন্ত ৪ কোটি ৪৭ লাখ ৫৬ হাজার ৬১৬ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ৫ লাখ ৩০ হাজার ৯৬৫ জন মারা গেছেন।

ভারতের হরিয়ানা সরকার সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে পাবলিক প্লেসে ফেস মাস্ক পরা বাধ্যতামূলক করেছে। শনিবার এক বিবৃতি জারি করে মাস্ক পরার পরামর্শ দিয়েছে স্থানীয় স্বাস্থ্য অধিদপ্তর।

স্বাস্থ্যমন্ত্রী আশ্বাস দিয়েছেন যে, সরকার করোনা মোকাবিলায় প্রস্তুত। তিনি বলেন, আইসিইউ, অক্সিজেন সরবরাহ এবং অন্যান্য সকল বিষয়ে প্রস্তুতি আছে।  এই তথ্য জানায় এনডিটিভি।

ভারতের দক্ষিণাঞ্চলীয় রাজ্য কেরালায় করোনার সংক্রমণ বেড়ে যাওয়ায় স্বাস্থ্যমন্ত্রী বীনা জর্জ গতকাল শনিবার অন্তঃসত্ত্বা নারী, বয়স্ক ও নানান রোগে আক্রান্তদের জন্য মাস্ক পরা বাধ্যতামূলক বলে ঘোষণা দিয়েছেন।

দক্ষিণপূর্বাঞ্চলীয় রাজ্য পুদুচেরির প্রশাসন কোভিড-১৯ আক্রান্তের সংখ্যা বেড়ে যাওয়ায় গত শুক্রবার জানান, জনসমাগম বেশি হয় সেসব স্থানে মাস্ক পরা বাধ্যতামূলক। হাসপাতাল, হোটেল, রেস্টুরেন্ট, অ্যালকোহলের দোকান, বিনোদনের স্থান, সরকারি অফিস ও বাণিজ্যিক প্রতিষ্ঠানে কর্মরত ব্যক্তিদের বাধ্যতামূলকভাবে মাস্ক পরতে বলা হয়েছে।

উত্তর প্রদেশে করোনার সংক্রমণ বেড়ে যাওয়ায় রাজ্য সরকার ‘অধিকতর সতর্কতা’ জারি করে রাজ্যের সব বিমানবন্দরে বিদেশি যাত্রীদের স্ক্রিনিং নিশ্চিত করতে কর্মকর্তাদের নির্দেশ দিয়েছে।

এছাড়াও গত ২৪ ঘণ্টায় রাশিয়ায় নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৮ হাজার ৯৫৫ জন এবং মারা গেছেন ৩৭ জন। করোনাভাইরাসে দেশটিতে মোট শনাক্ত রোগী এখন পর্যন্ত ২ কোটি ২৭ লাখ ৬ হাজার ৯৮০ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ৩ লাখ ৯৭ হাজার ৫৩৪ জন মারা গেছেন।