জুন ১৯, ২০২৪

বুধবার ১৯ জুন, ২০২৪

বিশ্ববিদ্যালয় থেকে ড্রপ আউট এই তরুণ এখন ১১ হাজার কোটি রুপির মালিক

Aadit Palicha - Zepto
আদিত পালিচা। ছবি: সংগৃহীত

বিশ্ববিদ্যালয় জীবনে ড্রপ আউট হওয়া এই তরুণের নাম আদিত পালিচা, বয়স মাত্র ২১। একজন সফল উদ্যোক্তা হিসেবে ইতিমধ্যে বিশ্বে সাড়া ফেলেছেন।

ভারতীয় গণমাধ্যম ডিএনএ- এর এক প্রতিবেদনে জানিয়েছে, আদিত জেপ্টো নামক একটি গ্রোসারি পরিষেবার সিইও। আদিত তাঁর শৈশব বন্ধু কৈবল্য ভোহরাকে নিয়ে ভারতীয় করপোরেট ইতিহাসে সফলতার উল্লেখযোগ্য গল্প তৈরি করেছেন। প্রতিষ্ঠানটি প্রথম বছরে ৭ হাজার ৪০০ কোটি রুপি মূল্যে পৌঁছেছিল।

জানা গেছে, ২০০১ সালে মুম্বাইতে জন্মগ্রহণ করা আদিত যে উদ্যোক্তা হবেন তা তাঁর ১৭ বছর বয়সেই বুঝেছিল সবাই। ১৭ বছর বয়সে তিনি গো-পুল নামের একটি অনলাইন ব্যবসা শুরু করেছিলেন। এরপর তিনি কম্পিউটার বিজ্ঞানে ডিগ্রি অর্জনের জন্য যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ে ভর্তির সিদ্ধান্ত নেন। তখন করোনার প্রাদুর্ভাবে তাঁর পরিকল্পনা ভেস্তে যায়। তিনি বাদ পড়ে যান, আর ভর্তি হতে পারেননি। তখন তিনি উদ্যোক্তা হওয়ার স্বপ্ন নিয়ে কঠিন সিদ্ধান্ত নেন।

বন্ধু কৈবল্যের সঙ্গে প্রথমে কিরানাকার্ট শুরু করেন, কিন্তু দশ মাস পরে ট্র্যাকশন অসুবিধার কারণে ব্যবসাটি ব্যর্থ হয়। মহামারির বাধা উপেক্ষা করে ২০২১ সালে তিনি চালু করেন জেপ্টো। অনলাইনে গ্রোসারি ডেলিভারি দিতেন তিনি।

অল্পদিনে তাদের অধ্যবসায়ের ফল পেয়ে যান। জেপ্টো দ্রুত উন্নতি করে। অল্প সময়ের মধ্যে তারা মিলিয়নিয়ার ক্লাবে পৌঁছে যায়।

উল্লেখ্য, ২০২৩ সালে কোম্পানিটির মূল্য দাঁড়ায় ১ দশমিক ৪ বিলিয়ন ডলার বা ১১ হাজার কোটি টাকার বেশি।