এপ্রিল ১৫, ২০২৪ ১২:১৮ অপরাহ্ণ
এপ্রিল ১৫, ২০২৪ ১২:১৮ অপরাহ্ণ

বিশ্ববিদ্যালয়ে একক ভর্তি পরীক্ষার পরিকল্পনা, হচ্ছে এনটিএ

বিশ্ববিদ্যালয়ে একক ভর্তি পরীক্ষার পরিকল্পনা, হচ্ছে এনটিএ
বিশ্ববিদ্যালয়ে একক ভর্তি পরীক্ষার পরিকল্পনা, হচ্ছে এনটিএ। ছবি: সংগৃহীত

গুচ্ছ পদ্ধতির পর এবার দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা একসঙ্গে নিতে চায় সরকার। এ লক্ষ্যে ন্যাশনাল টেস্টিং অথরিটি (এনটিএ) গঠনের সিদ্ধান্ত নিয়েছে তদারক সংস্থা বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)। এই পরিকল্পনা বাস্তবায়নের লক্ষ্যে সোমবার (৩ এপ্রিল) ইউজিসি কার্যালয়ে এক সভা আয়োজন করা হয়। এতে উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, ইউজিসির কর্মকর্তা ও বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা।

ইউজিসি সদস্য অধ্যাপক ড. দিল আফরোজা বেগম সাংবাদিকদের বলেন, আমাদের পরিকল্পনা অনুযায়ী সব পরীক্ষা হবে কম্পিউটারাইজড। এই অবকাঠামো আমরা তৈরি করব। প্রশ্ন হবে সৃজনশীল। ধরেন গণিতের বিষয়ে পরীক্ষার সময় আমরা খাতা দেব। এই সময়ে শিক্ষার্থীরা অংক কষবে। একটা প্রশ্ন আসবে কম্পিউটারে, এরপর সেটার উত্তর সে কম্পিউটারে ক্লিক করে দেবে। এই উত্তর চলে যাবে সেন্ট্রাল মনিটরিং ইউনিটিতে। এরপর তারা শিক্ষার্থীদের ফল প্রকাশ করবে। আমরা একটা ন্যাশনাল স্কোর করে দেব। ধরেন যারা বায়োলোজিতে পড়বে তাদের জন্য এক ধরনের স্কোর। ২০২৪ সালে একক ভর্তি পরীক্ষা ও পরের বছর এনটিএর মাধ্যমে পরীক্ষার নেওয়ার পরিকল্পনা করা হচ্ছে।

আজকের সভায় (২০২৩- ২০২৪) শিক্ষাবর্ষ থেকে একক ভর্তি পরীক্ষা আয়োজনের সিদ্ধান্ত নেওয়া হয়। অর্থাৎ সব বিশ্ববিদ্যালয়কে সঙ্গে নিয়ে একটি মাত্র ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এতে করে শিক্ষার্থীদের শিক্ষার্থীদের ভোগান্তি কমবে, আর্থিক সাশ্রয় ও সেশন জটের সম্ভাবনা কমে আসবে।

জানা গেছে, সমন্বিত একটি পরীক্ষা হবে, তবে বছরে সেটি একবার নয়। বছরে দুইবার হবে। জানুয়ারি ও বছরের মাঝামাঝি। প্রথমবার যারা ভর্তি হবেন তারা দ্বিতীয়বার আর ভর্তির সুযোগ পাবেন না। পরের পরীক্ষায় যারা অংশগ্রহণ করবেন তারা ভর্তির সুযোগ পাবেন। পরের বছর একই প্রক্রিয়ায় পরীক্ষা হবে।। সারা বিশ্বের উন্নত দেশগুলোতে যেভাবে সমন্বিত ভর্তি পরীক্ষা হয় সেভাবে হবে।