জুন ১৯, ২০২৪

বুধবার ১৯ জুন, ২০২৪

বিশ্বকাপ জয়ে যত টাকা পেল অস্ট্রেলিয়া জেনে নিন!

Cricket World Cup 2023
বিশ্বকাপ শিরোপা জিতল অস্ট্রেলিয়া। ছবি: সংগৃহীত

ওয়ানডে বিশ্বকাপের ১৩তম আসরের গতকাল পর্দা নেমেছে ভারত-অস্ট্রেলিয়ার ফাইনাল দিয়ে। ২৪১ রানের টার্গেট তাড়ায় ৪২ বল হাতে রেখে ৬ উইকেটের দাপুটে জয়ে বিশ্বকাপের ষষ্ঠ শিরোপা নিশ্চিত করে অস্ট্রেলিয়া।

এবারের আসরে বিশ্বকাপজয়ী দলকে এবার আইসিসি আর্থিক পুরস্কার হিসাবে দিয়েছে ৪০ লাখ ডলার। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ দাঁড়ায় প্রায় ৩৩ কোটি ৩২ লাখ টাকা। চ্যাম্পিয়ন দল অস্ট্রেলিয়ার হাতে উঠেছে ১১ কেজি ওজনের সোনালি বিশ্বকাপ ট্রফি। ট্রফিতে একটি গ্লোব রয়েছে, যা ক্রিকেট বলের প্রতিনিধিত্ব করে। এ ছাড়া ট্রফিতে তিনটি করে ৯টি কলাম রয়েছে। এই কলামগুলো ব্যাটিং, বোলিং ও ফিল্ডিংয়ের প্রতিনিধিত্ব করে। ট্রফিটির ডিজাইন করেন ব্রিটিশ পল মার্সডেন। আর রানার্সআপ দল পেয়েছে ২০ লাখ ডলার বা বাংলাদেশি মুদ্রায় প্রায় ১৬ কোটি ৬৬ লাখ টাকা।

এছাড়াও সেমিফাইনাল থেকে বিদায় নেয়া দুই দলও পাবে অর্থ পুরস্কার। শেষ চারে হার মানা নিউজিল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা পাচ্ছে আট লাখ ডলার করে (প্রায় ১০ কোটি টাকা)। বাংলাদেশসহ আরও যারা ব্যর্থ হয়েছে, তাদের জন্যও আছে অর্থ পুরস্কার। প্রথম পর্ব থেকে বিদায় নেয়া প্রতিটি দল পাচ্ছে ১ লাখ ডলার করে।

সব মিলিয়ে এবারের বিশ্বকাপের জন্য প্রাইজ মানি বাবদ আইসিসির বরাদ্দ ছিল ১ কোটি মার্কিন ডলার।