মে ২৩, ২০২৪

বৃহস্পতিবার ২৩ মে, ২০২৪

বার্ড ফ্লু ভাইরাস পাওয়া গেছে প্রাণীর দুধে!

Cow
ছবি: সংগৃহীত

জাতিসংঘের স্বাস্থ্য বিষয়ক সংস্থা বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) সতর্ক করেছে যে বার্ড ফ্লু ভাইরাস এখন প্রাণীর কাঁচা দুধেও পাওয়া যাচ্ছে।

জাতিসংঘের এই স্বাস্থ্য সংস্থাটি গতকাল শুক্রবার (১৯ এপ্রিল) এক সংবাদ সম্মেলনে জানায় যে এইচ৫এন১ বার্ড ফ্লু ভাইরাস আক্রান্ত প্রাণীর কাঁচা দুধে পাওয়া গেছে।

তবে, দুধে ভাইরাসটি কতক্ষণ সক্রিয় থাকে তা এখনও নিশ্চিত নয়।

জানা যায়, গত মাসে আমেরিকায় গরু ও ছাগলের মধ্যেও বার্ড ফ্লু শনাক্ত হয়। দেশটির ছয় রাজ্যে ১৩টি গরুর পালে বার্ড ফ্লু পাওয়া যায়। শুরুতে টেক্সাস ও নিউ মেক্সিকো রাজ্যের ফার্মগুলো থেকে গরুদের আক্রান্ত হওয়ার খবর পাওয়া যায়। ওই সব ফার্মে কিছু মৃত পাখিও পাওয়া যায়।

এ মাসের শুরুতে টেক্সাসে বার্ড ফ্লুতে আক্রান্ত হওয়া এক ব্যক্তি সুস্থ হয়ে ওঠে। এই ব্যক্তি একটি ডেইরি ফার্ম থেকে বার্ড ফ্লুতে আক্রান্ত হন।

এ প্রসঙ্গে বিশ্ব স্বাস্থ্য সংস্থার গ্লোবাল ইনফ্লুয়েঞ্জা প্রোগ্রামের প্রধান ওয়েনকিং ঝাং বলেন, ‘টেক্সাসে একটি গরু থেকে প্রথমবারের মতো কোনো মানুষ বার্ড ফ্লুতে আক্রান্ত হলো। পাখি থেকে গরু, গরু থেকে গরু এবং গরু থেকে পাখির মধ্যে ভাইরাসটি সংক্রমণের বিষয়টি আমরা জানতে পেরেছি। এ থেকে বোঝা যায় যে, ভাইরাসটির বিষয়ে আমরা আগে যা বুঝেছিলাম তার থেকে ভিন্নভাবে সংক্রমিত হচ্ছে।’

বিশ্ব স্বাস্থ্য স্বাস্থ্য সংস্থার এই কর্মকর্তা বলেন, বার্ড ফ্লুতে আক্রান্ত প্রাণীর দুধের মধ্যে ভাইরাসটি পাওয়া গেছে। এমন পরিস্থিতিতে পাস্তুরিত দুধ এবং দুগ্ধজাত দ্রব্যসহ নিরাপদ খাদ্য নিশ্চিত করা খুব গুরুত্বপূর্ণ।

উল্লেখ্য, ১৯৯৬ সালে বার্ড ফ্লু ভাইরাস প্রথম দেখা দেয়। ২০২০ সাল পর্যন্ত এ ভাইরাসে আক্রান্ত হয়ে কোটি কোটি মুরগি মারা গেছে।