ডিসেম্বর ৩, ২০২৩ ১২:২৪ এএম
ডিসেম্বর ৩, ২০২৩ ১২:২৪ এএম

বাজারে কমেছে আদা-রসুন-মুরগির দাম, বেড়েছে সবজির

The price of ginger-garlic-chicken has decreased in the market, the price of vegetables has increased
বাজারে কমেছে আদা-রসুন-মুরগির দাম, বেড়েছে সবজির। ছবি: সংগৃহীত

সপ্তাহের ব্যবধানে বাজারগুলোতে আদা-রসুন-পেঁয়াজের দাম কিছুটা কমেছে। সেই সঙ্গে কমেছে ব্রয়লার ও সোনালি মুরগির দামও। তবে দাম বেড়েছে সবজির।

ভারতীয় পেঁয়াজ প্রতি কেজি বিক্রি হচ্ছে ৩৫ থেকে ৪০ টাকায়। আর দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৫০ থেকে ৫৫ টাকায়। ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে ১৫০ থেকে ১৫৫ টাকা কেজি। যা গত সপ্তাহেও বিক্রি হয়েছে ১৬৫ থেকে ১৭০ টাকা কেজিতে। সোনালি মুরগি প্রতি কেজি বিক্রি হচ্ছে ২৭০ টাকা করে। লেয়ার মুরগি বিক্রি হচ্ছে ৩০০-৩২০ টাকা। মুরগির ডিম বিক্রি হচ্ছে ৪৮ টাকায়। আলু বিক্রি হচ্ছে ৩৫-৪০ টাকা।

এদিকে কুমিল্লার চকবাজার ঘুরে দেখা যায়, বড় বাজারগুলোতে খুচরা ব্যবসায়ীরা খোলা চিনি বিক্রি করছেন ১৩০- ১৩৫ টাকা দরে। পাড়া-মহল্লার বেশিরভাগ মুদি দোকানে চিনির কেজি বিক্রি হচ্ছে ১৪০ টাকায়। যেখানে সরকার খুচরাপর্যায়ে খোলা চিনির কেজি ১২০ টাকা এবং প্যাকেটজাত চিনির দর ১২৫ টাকা নিধার্রণ করে দিয়েছে।

মুরগি কিনতে আসা রফিক রাইজিং কুমিল্লাক বলেন, ‘প্রতি সপ্তাহে দেখবেন কিছু না কিছুর দাম বাড়ে। গতমাসে পেঁয়াজের বাজার ছিলো বেশ চড়া। সেটার দাম কমলেও আজ সবজির বাজার চড়া।

কুমিল্লার বাদশামিয়া বাজারের এক ব্যবসায়ী বলেন, বাজারে সবজির আমদানি কমে গেছে। চাহিদা অনুযায়ী এখন অনেক সবজি পাওয়া যাচ্ছে না। বেশি দামে সবজি কিনতে হচ্ছে। তাই খুচরা বাজারেও দাম বেড়েছে।

রাজগঞ্জ বাজারের এক ক্রেতা বলেন, বাজারে কিছুটা স্বস্তি এসেছে। আদা-রসুন, পেঁয়াজ ও ব্রয়লারের দাম কিছুটা কমেছে।

অনদিকে বাজারে দাম বেড়েছে সবজির। প্রতিপিস চালকুমড়া ৪৫-৫০ টাকা, চিকন বেগুন ৫৫-৬০ টাকা, গোল বেগুন ৭০-৮০ টাকা, পেঁপে ৩৫-৪০ টাকা, করলার দাম বেড়ে ৮০-১০০ টাকা, পটলের দাম কমে ৩০-৩৫ টাকা, ঢেঁড়স ২৫-৩০ টাকা থেকে বেড়ে ৪০ টাকা।