এপ্রিল ১৫, ২০২৪ ১১:৩৭ পূর্বাহ্ণ
এপ্রিল ১৫, ২০২৪ ১১:৩৭ পূর্বাহ্ণ

বাংলাদেশে ব্যবসা বন্ধ করছে পোশাক ব্র্যান্ড গ্রামীণ ইউনিক্লো

বাংলাদেশে ব্যবসা বন্ধ করছে পোশাক ব্র্যান্ড গ্রামীণ ইউনিক্লো
বাংলাদেশে ব্যবসা বন্ধ করছে পোশাক ব্র্যান্ড গ্রামীণ ইউনিক্লো। ছবি: সংগৃহীত

ব্যবসায়িক কার্যক্রম বন্ধের ঘোষণা দিয়েছে জনপ্রিয় পোশাক ব্র্যান্ড গ্রামীণ ইউনিক্লো। সব বিক্রয়কেন্দ্র বন্ধ করে দিয়ে জুন মাসেই বাংলাদেশ থেকে ব্যবসা গুটিয়ে নিচ্ছে জাপানের ফাস্ট রিটেইলিং কোম্পানি লিমিটেড।

বৃহস্পতিবার (১১ মে) এক বিজ্ঞপ্তিতে প্রতিষ্ঠানটি এ তথ্য জানিয়েছে।

প্রতিষ্ঠানটি জানায়, সাম্প্রতিক বছরগুলোতে বাংলাদেশের উল্লেখযোগ্য অর্থনৈতিক উন্নয়ন ও সেই সাথে ব্যবসায়িক পরিবেশের পরিবর্তনের পরিপ্রেক্ষিতে আমরা মনে করছি যে, আমাদের ব্যবসায় একটি নির্দিষ্ট উদ্দেশ্য অর্জন করতে সফল হয়েছে এবং এই প্রেক্ষিতে আমরা আমাদের ব্যবসায় কার্যক্রম বন্ধের সিদ্ধান্ত নিয়েছি।

বিজ্ঞতিতে আরও বলা হয়, গ্রামীণ ইউনিক্লো ২০১৩ সাল থেকে মূলত ঢাকায় বিক্রয়কেন্দ্র খুলে পোশাকের ব্যবসা চালিয়ে আসছিল। দৈনন্দিন জীবনের চাহিদা মেটাতে পোশাক সরবরাহ ও নিরাপদ পরিবেশে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির মাধ্যমে বাংলাদেশের মানুষের জীবনমানের উন্নয়ন ঘটানোই ছিল এ ব্যবসার লক্ষ্য।

বাংলাদেশকে ফাস্ট রিটেইলিংয়ের ‘অন্যতম গুরুত্বপূর্ণ’ উত্পাদন কেন্দ্র হিসেবে বর্ণনা করে এ কোম্পানি বলেছে, ব্যবসা বন্ধ হলেও বাংলাদেশের মানুষের জীবনমানের উন্নয়নে তারা কাজ চালিয়ে যাবে এবং নারীর ক্ষমতায়নে তাদের সহযোগিতা অব্যাহত থাকবে।

উল্লেখ্য, জাপান ও এশিয়ার শীর্ষ পোশাক ব্র্যান্ড ইউনিক্লো। দারিদ্র্য, স্বাস্থ্য ও শিক্ষার মতো সামাজিক সমস্যা মোকাবিলার লক্ষ্য নিয়ে ২০১০ সালে গ্রামীণ ব্যাংক গ্রুপের সঙ্গে যৌথ উদ্যোগে বাংলাদেশে গ্রামীণ ইউনিক্লো প্রতিষ্ঠা হয়।