মে ২২, ২০২৪

বুধবার ২২ মে, ২০২৪

ফিফা অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ হচ্ছেনা পেরুতে

ফিফা অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ হচ্ছেনা পেরুতে
ফিফা অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ হচ্ছেনা পেরুতে। ছবি: সংগৃহীত

বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রণ সংস্থা জানিয়েছে ২৪ দলের এই প্রতিযোগিতা আগামী ১০ নভেম্বর-২ ডিসেম্বর পর্যন্ত পেরুতে অনুষ্ঠিত হবার কথা ছিল। কিন্তু এখন বিশ্বকাপের নতুন আয়োজকের নাম সময়মত ঘোষনা করা হবে।

প্রয়োজনীয় অবকাঠামো প্রস্তুতের প্রতিশ্রুতি পূর্ণ করতে না পারায় ২০২৩ সালের অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপের আয়োজক হিসেবে পেরুর নাম বাতিল করেছে ফিফা। এক বিবৃতিতে ফিফা এই ঘোষনা দিয়েছে।

দুই বছর অন্তর আয়োজিত এই প্রতিযোগিতায় ২০২১ সালে পেরুতে অনুষ্ঠিত হবার কথা থাকলেও কোভিড মহামারীর কারনে তা বাতিল হয়ে যায়। এর আগে ২০১৯ সালে ব্রাজিলে অনুষ্ঠিত হয়েছিল ছোটদের এই বিশ্বকাপ। এক বিবৃতিতে ফিফা বলেছে, ‘পেরুভিয়ান ফুটবল ফেডারেশনের সাথে ইতিবাচক সম্পর্ক থাকা সত্তেও এখন আর প্রয়োজনীয় সময় তাদের হাতে নেই বলেই আমাদের মনে হয়েছে। টুর্নামেন্ট শুরুর আগে পেরুভিয়ান সরকার কোনভাবেই সব কাজ সঠিকভাবে সম্পন্ন করতে পারবেনা। তবে ভবিষ্যতে পেরুতে কোন টুর্নামেন্ট আয়োজনের সুযোগ উন্মুক্ত থাকবে।’

এর আগে গত সপ্তাহে ইসরাইলের অংশগ্রহন নিয়ে আপত্তির জেড়ে ইন্দোনেশিয়ার কাছ থেকে অনুর্ধ্ব-২০ বিশ্বকাপ আয়োজক স্বত্ত কেড়ে নেয় ফিফা। আগামী ২০ মে থেকে ১১ জুন পর্যন্ত ইন্দোনেশিয়ায় অনুষ্ঠিত হবার কথা ছিল অনুর্ধ্ব-২০ বিশ্বকাপ।