এপ্রিল ১৫, ২০২৪ ১২:৫৪ অপরাহ্ণ
এপ্রিল ১৫, ২০২৪ ১২:৫৪ অপরাহ্ণ

পুডিং কেক বানানোর সহজ রেসিপি

Easy Pudding Cake Recipe
পুডিং কেক বানানোর সহজ রেসিপি। ছবি: সংগৃহীত

পুডিং কেক একই সাথে দেখতে খুব অসাধারণ লাগে। এটা দেখতে যতোটা আকর্ষণীয় খেতেও খুব মজা। সকলে পছন্দ করে এমন কি খাবারে পরে ডেজার্ট হিসেবে পরিবেশ করা যাবে। কম খরচ ও অল্প সময়ে পুডিং কেক তৈরি করতে পারবেন। চলুন রেসিপি জেনে নেওয়া যাক-

উপকরণ:

● ডিম ৩টি।
● ঘন দুধ ১ কাপ।
● চিনি ১/৪ কাপ।
● ভ্যানিলা এসেন্স ১ চা-চামচ।

পদ্ধতি:

দুধ আর চিনি একসঙ্গে জ্বাল দিয়ে ঠাণ্ডা করে নিন। এবার এর সঙ্গে ডিম এবং এসেন্স মিশিয়ে একপাশে রাখুন।

কেক এর জন্যঃ

* ডিম ২টি।
* ময়দা ১/৩ কাপ।
* কোকো পাউডার ২ টেবিল-চামচ।
* চিনি ১/৩ কাপ।
* তেল ১/৪ কাপ।
* বেকিং পাউডার ১/২চা চামচ
* ভ্যানিলা এসেন্স আধা চা-চামচ।

১) ময়দা, কোকো পাউডার এবং বেকিং পাউডার মিশিয়ে এক পাশে রাখুন।এবার ডিমের কুসুম এবং সাদা অংশ আলাদা করে নিন।এইবার ডিমের সাদা অংশ সাথে একটু একটু চিনি দিয়ে বিট করতে থাকুন।৩ মিনিট ধরে বিট করে ফোম করে নিন, তারপর ডিমের হলুদ অংশ টা দিয়ে বিট করে নিন।তেল দিয়ে ১ মিনিট মত বিট করে নিন তেল দেয়ার পরে বেশি সময় বিট না করাই ভালো, তারপর শুকনো উপকরন গুলি চালুনি দিয়ে চেলে নিন এরপর ডিমের ব্যাটারে ভালো করে মিশিয়ে নিন যাতে কোন প্রকার দলা বা গুটি না থাকে।

২) ক্যারামেল এর জন্য ৩ টেবিল চামচ চিনি ২ চামচ পানি দিয়ে চুলায় বসিয়ে দিন হাল্কা আঁচে চিনি গলে সাইড থেকে কালার হয়ে আসলে বাটি টা একটু নেড়ে দিন ব্রাউন কালার হয়ে গেলে সাথে সাথে নামিয়ে নিন (অঅপনি যে পাত্রে পুডিং কেক বসাবেন সেটাতেই ক্যারামেল করতে পারেন) একটু ঠান্ডা করে নিন।

৩) ক্যারামেল এর উপরে আস্তে করে পুডিং এর মিশ্রণ ঢেলে দিন এরপর তার উপরে কেক এর ব্যাটার ডেলে দিন। ভয়ের কিছু নাই কেক ভালো মত ফোম করে নিলেই হবে ২ টা লেয়ার নিজে থেকেই আলাদা হয়ে সেট হয়ে থাকবে, আর ফোম ঠিক মত না হলে কেক এর ব্যাটার নীচে চলে যাবে।

৪) একটি বড় পাত্রে পানি গরম করে নিন।তারপর স্ট্যান্ড দিয়ে
পুডিং এর পাত্র বসিয়ে দিন ঢাকনা দিয়ে এবার পানি সহ পাত্র টি ঢেকে দিন। চুলার আচ মিডিয়াম রাখুন ২৫-৩০ মিনিট পরে ঢাকনা খুলে দেখুন কেক হয়ে গেছে, আর যদি না হয়ে থাকে আরো ৫ মিনিট রাখুন এবার কেক নামিয়ে ঠান্ডা করে নিন। কেক এর পাত্রের উপরে একটা বড় প্লেট রাখুন আস্তে করে প্লেট সহ কেকের পাত্র উলটে দিন উপর থেকে পাএ টা সরিয়ে নিন। এবার দেখুন কত সুন্দর কেক পুডিং তারপর সুন্দর করে পরিবেশেন করেন।