এপ্রিল ২৪, ২০২৪ ১:৩৮ পূর্বাহ্ণ
এপ্রিল ২৪, ২০২৪ ১:৩৮ পূর্বাহ্ণ

নাইজারে সেনাবাহিনীর ক্ষমতা দখল, প্রেসিডেন্ট আটক

Army seizes power in Niger, arrests president
নাইজারে সেনাবাহিনীর ক্ষমতা দখল, প্রেসিডেন্ট আটক। ছবি: সংগৃহীত

উত্তর আফ্রিকার দেশ নাইজারে রক্তপাতহীন অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতায় বসলো সেনাবাহিনী। দেশটির জাতীয় টেলিভিশনে অভ্যুত্থানের ঘোষণা দেন তারা। এর আগে প্রেসিডেন্ট মোহামেদ বাজুমকে আটক করে দেশব্যাপী কারফিউও জারি করেছেন কর্নেল মেজর আমাদো আবদ্রামান।

বিট্রিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, বুধবার রাতে একদল সৈন্য জাতীয় টেলিভিশনে ঘোষণা করেন, প্রেসিডেন্টকে তার পদ থেকে অপসারণ করা হয়েছে। অভ্যুত্থান ঘোষণা করে কর্নেল আমাদু আবদরামান জানান, দেশজুড়ে কারফিউ জারি করা হয়েছে। এ ছাড়া সংবিধান বাতিলের পাশাপাশি সকল প্রতিষ্ঠান এবং সীমান্ত বন্ধ করে দিয়েছেন তারা। এ সময় দেশটির প্রতিরক্ষা ও নিরাপত্তা বাহিনীর আরও ৯ কর্মকর্তা তাকে ঘিরে ছিলেন। খবর বিবিসি

কর্নেল আমাদু আবদরামান বলেন, দেশজুড়ে নিরাপত্তা পরিস্থিতির অবনতি এবং অপশাসন বেড়ে যাওয়ায় নাইজারের প্রতিরক্ষা ও নিরাপত্তা বাহিনী প্রেসিডেন্ট মোহাম্মদ বাজুমের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করেছে। এ সময় তিনি বিদেশি হস্তক্ষেপের বিরুদ্ধে হুঁশিয়ারি উচ্চারণ করেন।প্রেসিডেন্ট এবং তার পরিবার সদস্যদের প্রেসিডেন্ট প্রাসাদেই রাখা হয়েছে বলে জানানো হয়েছে।

এদিকে এই অভ্যুত্থানে তীব্র নিন্দা জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস ও যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন।

এর আগে বুধবার সকালে নাইজারের প্রেসিডেন্ট স্বীকার করেন যে প্রেসিডেন্ট গার্ড বাহিনীর সদস্যরা প্রেসিডেন্ট বাজুমের বিরুদ্ধে দৃশ্যত অভ্যুত্থানচেষ্টা চালাচ্ছে।