মে ২৭, ২০২৪

সোমবার ২৭ মে, ২০২৪

দেশে ছুঁয়েছে কোরিয়ান সিনেমার টেউ

দেশে ছুঁয়েছে কোরিয়ান সিনেমার টেউ
দেশে ছুঁয়েছে কোরিয়ান সিনেমার টেউ। ছবি: সংগৃহীত

হলিউড-বলিউড পেরিয়ে এবার দেশের যুক্ত হচ্ছে কোরিয়ান ছবি। এবার সেসব দর্শকের কথা বিবেচনায় রেখে দেশীয় প্রেক্ষাগৃহে মুক্তি পাচ্ছে আলোচিত সিনেমা ‘৬/৪৫’।

আগামীকাল শুক্রবার রাজধানীর স্টার সিনেপ্লেক্সে মুক্তি পাবে সিনেমাটি।

গত বছরের ২২ আগস্ট মুক্তিপ্রাপ্ত কমেডি ঘরানার সিনেমাটি দর্শকমহলে ব্যাপক সাড়া ফেলেছে।কমেডি ঘরানার এ ছবির পরিচালক পার্ক গাইয়ু-তাই। একটি লটারি টিকিটের ওপর কেন্দ্র করে নির্মিত হয়েছে ছবিটি। একজন দক্ষিণ কোরিয়ার সৈন্য একটি লটারির টিকিট খুঁজে পেয়েছিল, কিন্তু একদিন এটি উত্তর কোরিয়ায় উড়ে যায় এবং সেখানকার এক সৈন্য খুঁজে পায়। এটি নিয়েই চলতে থাকে মজার সব ঘটনা।

স্টার সিনেপ্লেক্সের এক মুখপাত্র জানান, এই সামরিক কমেডি সিনেমাটি দক্ষিণ কোরিয়া এবং উত্তর কোরিয়ার মধ্যকার একটি এলাকায় ঘটে। জায়গাটি ডিমিলিটারাইজড জোন নামেও পরিচিত। যদিও বাস্তবে এটি একটি উত্তেজনাপূর্ণ এলাকা। লটারি টিকিটকে ঘিরে তৈরি হয় দারুণ এক গল্প। হাস্যরসাত্মক নানা ঘটনার মধ্য দিয়ে প্রায় দুই ঘণ্টাব্যাপী দর্শকদের বিনোদন দেয় ছবিটি। বক্স অফিসেও দারুণ সাফল্য পায় এটি। এরইমধ্যে কোরিয়ান বেশ কিছু পুরস্কারও জিতে নিয়েছে ‘৬/৪৫’।

২০০৩ সালে মুক্তিপ্রাপ্ত তুমুল আলোচিত দুই কোরিয়ান সিনেমা ‘ওল্ড বয়’ ও ‘মেমোরিজ অব মার্ডার’ বাংলাদেশি দর্শকদের মধ্যেও আলোড়ন তুলেছিল। পরে ‘মিরাকল ইন সেল নম্বর সেভেন’, ‘ট্রেন টু বুসান’–এর মতো সিনেমা সাধারণ দর্শকের মধ্যেও ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে।

২০২০ সালে অস্কারে বাজিমাত করেছে বং জুন-হোর ‘প্যারাসাইট’; অস্কারের ইতিহাসে প্রথমবারের মতো অ-ইংরেজিভাষী কোনও চলচ্চিত্র সেরার পুরস্কার ঘরে তুলেছে। যারা কোরিয়ান সিনেমার নিয়মিত দর্শক না, এমন অনেকেও ‘প্যারাসাইট’, ‘মিরাকল ইন সেল নম্বর সেভেন’, ‘ট্রেন টু বুসান’ দেখেছেন।