এপ্রিল ২৪, ২০২৪ ১:৪৮ পূর্বাহ্ণ
এপ্রিল ২৪, ২০২৪ ১:৪৮ পূর্বাহ্ণ

দুই ম্যাচ নিষিদ্ধ ভারতীয় নারী অধিনায়ক

Indian women captain banned for two matches
দুই ম্যাচ নিষিদ্ধ ভারতীয় নারী অধিনায়ক। ছবি: সংগৃহীত

বাংলাদেশের বনাম ভারতের সাথে চলা তৃতীয় ওয়ানডে ম্যাচ চলাকালে ও ম্যাচ শেষে মোট দুবার আচরণবিধি ভঙ্গ করায় ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক হারমানপ্রিত কাউরকে দুই ম্যাচের জন্য নিষিদ্ধ করল আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

আজ (২৭ জুলাই) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানিয়েছে আইসিসি।

আইসিসি উইমেনস চ্যাম্পিয়নশিপ সিরিজের তৃতীয় ম্যাচে ভারতীয় ইনিংসের ৩৪তম ওভারে স্পিনার নাহিদা আক্তারের বলে আম্পায়ার তানভির হায়দার আউট দিলে হারমানপ্রিত রেগে গিয়ে ব্যাট দিয়ে স্ট্যাম্প ভাঙেন। এরপর মাঠ ছাড়ার সময় আম্পায়ারকে চোখ রাঙানি দেন।

এছাড়াও ম্যাচ শেষে আরেক দফায় তিনি আচরণবিধি ভাঙেন। পুরস্কার বিতরণী অনুষ্ঠানে সঞ্চালকের কাছে অনুভুতি প্রকাশ করতে গিয়ে ‘দুর্বল’ আম্পায়ারিং হয়েছে বলে সমালোচনা করেন। এরপর ট্রফি নিয়ে দুই দলের ফটোসেশনের সময় তিনি বাংলাদেশ দলনায়ক নিগার সুলতানাকে অপমানজনকভাবে বলেন, আম্পায়ারদেরও ডাকো, তারাই তো টাই করতে সাহায্য করেছে, একসঙ্গে ছবি তুলি।

এ ঘটনায় দুই ম্যাচ নিষিদ্ধ হওয়া ছাড়াও লেভেল-টু অপরাধ করায় ম্যাচ ফির ৫০ শতাংশ জরিমানা গুণতে হবে হারমানপ্রিতকে। সেসঙ্গে তার নামের সঙ্গে তিনটি ডিমেরিট পয়েন্ট যুক্ত হবে।

এদিকে হারমানপ্রিত কাউর তার অপরাধ স্বীকার করে নেয়ার পর শাস্তির ঘোষণা দেন আইসিসির ইন্টারন্যাশনাল প্যানেল অব ম্যাচ রেফারিজ আখতার আহমেদ। এ কারণে আনুষ্ঠানিক কোনো শুনানির প্রয়োজন পড়ছে না। শাস্তি এখন থেকেই কার্যকর হবে।