এপ্রিল ২৪, ২০২৪ ২:১২ পূর্বাহ্ণ
এপ্রিল ২৪, ২০২৪ ২:১২ পূর্বাহ্ণ

দাবানলে পুড়ছে পশ্চিম কানাডা, ঘরছাড়া ২৫ হাজার মানুষ

দাবানলে পুড়ছে পশ্চিম কানাডা, ঘরছাড়া ২৫ হাজার মানুষ
দাবানলে পুড়ছে পশ্চিম কানাডা। ছবি: সংগৃহীত

কানাডার পশ্চিমাঞ্চলীয় আলবার্টা প্রদেশের পুরো পশ্চিমাঞ্চল জুড়েই দাবানল ছড়িয়ে পড়েছে। ইতোমধ্যেই প্রায় ২৫ হাজার মানুষ নিজেদের বাড়ি-ঘর ছেড়ে পালাতে বাধ্য হয়েছে। খবর বিবিসির। দাবানলের কারণে সেখানে জরুরি অবস্থা জারি করা হয়েছে।

রোববার ( ৭ মে) বিবিসির প্রতিবেদনে বলা হয়, এ পরিস্থিতিকে ‘অভূতপূর্ব’ বলে অভিহিত করেছে প্রাদেশিক কর্তৃপক্ষ। ওই অঞ্চলে শতাধিক ছোট-বড় দাবানল ছড়িয়ে পড়ায় এডসন শহরের বাসিন্দাদের অবিলম্বে শহর ছেড়ে যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। ওই শহরে ৮ হাজারের বেশি মানুষের বসবাস।

আলবার্টার প্রিমিয়ার ড্যানিয়েল স্মিথ এই পরিস্থিতিকে ‘নজিরবিহীন’মন্তব্য করে জানান, দাবানলে ১ লাখ ২২ হাজার হেক্টর এলাকা আগুনে পুড়ে গেছে। চারদিকে তাপ ও শুষ্ক পরিস্থিতি বিরাজ করছে। প্রবল বাতাসের কারণে অনেক স্থানে আগুন নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে।

প্রতিবেদনে বলা হয়েছে, দাবানলে সবচেয়ে ক্ষতিগ্রস্ত অঞ্চলগুলোর মধ্যে রয়েছে প্রাদেশিক রাজধানী এডমন্টন থেকে প্রায় ১৪০ কিলোমিটারপশ্চিমে ড্রেটন ভ্যালি এবং শহরের প্রায় ৫৫০ কিলোমিটার উত্তরে ফক্স লেক। সেখানে ২০টি বাড়ি আগুনে পুড়ে গেছে।

আলবার্টা একটি প্রধান তেল উৎপাদনকারী অঞ্চল। তবে দাবানলের কারণে তেল উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোর সমস্যা হওয়ার সম্ভাবনা নেই।