মে ২৪, ২০২৪

শুক্রবার ২৪ মে, ২০২৪

তৌসিফের গরুর নাম মেসি, চুরি যাওয়ার রাস্তায় মিছিল!

Tausif's cow's name is Messi, the procession on the street to be stolen!
তৌসিফের গরুর নাম মেসি, চুরি যাওয়ার রাস্তায় মিছিল। ছবি: সংগৃহীত

কোরবানি নিয়ে প্রতিবারই ঢাকাইয়াদের বাড়াবাড়ি থাকে। কে কার চেয়ে কত বড় গরু কিনবে কিংবা বেশি দাম দিয়ে কোরবানি দিবে- এসব বিষয় নিয়ে ঈদে প্রতিযোগিতা লেগে থাকেই।

এমনই এক বাস্তব চিত্র নিয়ে এবার ‘ঢাকাইয়া কোরবানি’ নামের বিশেষ একটি নাটক হয়েছে। মোহাম্মদ মিফতা আনানের চিত্রনাট্য ও নির্মাণে এর অন্যতম দুই চরিত্রে অভিনয় করেছেন তৌসিফ মাহবুব ও তাসনিয়া ফারিণ। আরো আছেন আব্দুল্লাহ রানা, শেলী আহসান, জুলফিকার চঞ্চল, ম ম মোর্শেদ প্রমুখ।

গল্পের শুরুতেই দেখা যাবে, বাবার আদরের দুলালী সুইটি তার বারান্দায় অতি সাজে টিকটক নিয়ে ব্যস্ত, হঠাৎই তার রিং লাইটে বল এসে যায় ভেঙে। নিচে তাকালে দেখে পাশের বাড়ির আশিক (তার চির শত্রু) ছেলেদের নিয়ে ক্রিকেট খেলছিলো এবং তারই বল এসে..! রাগে সে আশিকের সামনে গিয়ে তাকে বকা শুরু করলে লেগে যায় ঝগড়া। এবং ঝগড়া থেকে হাতাহাতি মারামারি। মারামারি শেষে তারা বিদ্ধস্ত অবস্থায় বাসায় গেলে দুই পরিবার এই নিয়ে ঝগড়ায় মেতে ওঠে। ঝগড়ার এক পর্যায়ে কথা ওঠে কোরবানি নিয়ে।

ঝগড়ার বিষয় হয়ে ওঠে, কে কত বড় কোরবানি দেয় তা নিয়ে এবং এক পরিবার অন্য পরিবারের চেয়ে বড় কোরবানির চ্যালেঞ্জ দিয়ে বিদায় হয়। তৌসিফ গরুর হাট থেকে মেসি নামে একটি গরু কিনে আনেন। দূর্ভাগ্যক্রমে সেই গরুটি চুরি হয়ে যায়।সেই চুরি যাওয়ায় গরুর জন্য রাস্তায় মিছিলও হয়! এরপর নানা হাস্যরসাত্মক গল্পে এগিয়ে যায় নাটকটি।

নাটকটি সম্পর্কে নির্মাতা জানান, ‘ঢাকাইয়াদের কোরবানি নিয়ে যত রকমের সার্কাজম আছে, তার সবকিছুই রাখার চেষ্টা করেছি এই গল্পে। আশা করছি দর্শকরা মজা পাবেন নাটকটি দেখে। ’ঈদুল আজহায় সিএমভির ইউটিউব চ্যানেলে মুক্তি পাবে নাটকটি।