মে ২২, ২০২৪

বুধবার ২২ মে, ২০২৪

তুরস্কে ভোট শুরু, এরদোগানের ভবিষ্যত নির্ধারণ করবে তুরস্কবাসী

তুরস্কে ভোট শুরু, এরদোগানের ভবিষ্যত নির্ধারণ করবে তুরস্কবাসী
তুরস্কে ভোট শুরু, এরদোগানের ভবিষ্যত নির্ধারণ করবে তুরস্কবাসী। ছবি: সংগৃহীত

মুসলিম বিশ্বের প্রভাবশালী দেশ তুরস্কে আজ প্রেসিডেন্ট ও পার্লামেন্ট নির্বাচনের ভোট গ্রহণ শুরু হয়েছে। আজ রোববার (১৪ মে) স্থানীয় সময় সকাল ৮টায় ভোটগ্রহণ শুরু হয়েছে।

এবারের তুরস্কের প্রেসিডেন্ট ও পার্লামেন্ট নির্বাচনে তিনজন প্রেসিডেন্ট প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। তারা হলেন- একে পার্টির রিসেপ তাইয়েপ এরদোয়ান, সিএইচপি নেতা কামাল কিলিকদারোগলু ও সিনান ওগান।

তুরস্কের সরকারি বার্তা সংস্থা আনাদুলু জানিয়েছে, এ নির্বাচনের মধ্যদিয়ে স্পষ্ট হবে প্রেসিডেন্ট রিসেপ তায়েফ এরদোগানের ২০ বছরের ক্ষমতায় মেয়াদ আরো বাড়বে নাকি মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশটি আরো সেক্যুলারের দিকে মোড় নেবে। এই নির্বাচন প্রেসিডেন্ট এরদোগানের জন্য হতে যাচ্ছে তার রাজনৈতিক জীবনের সবচেয়ে বড় লড়াই। কারণ এবার তাকে মোকাবিলা করতে একজোট হয়েছে তুরস্কের বিরোধী সবগুলো দল। তুরস্কের ইতিহাসে এর আগে কখনো এতগুলো দলকে ‘এক হতে’ দেখা যায়নি।

দেশটিতে এবারের নির্বাচনে দেশজুড়ে এক লাখ ৯১ হাজার ৮৮৫ ব্যালট বক্সে ভোট নেওয়া হচ্ছে। প্রতিটি ভোটার দুইটি করে ভোট দিবেন। একটি হচ্ছে প্রেসিডেন্টের জন্য এবং আরেকটি সাংসদের জন্য।

তুরস্কের এই নির্বাচনে নতুন ভোটার ৪৯ লাখেরও বেশি। আর এই নতুন ভোটাররাই দেশটির এবারের নির্বাচনে ফলাফল নির্ধারণে বড় ভূমিকা রাখবে বলে মনে করা হচ্ছে।

জানা যায়, তুরস্কে এবারের নির্বাচনে ৩০টির বেশি রাজনৈতিক দল অংশ নিয়েছে এবং ১৫০ জনের বেশি স্বতন্ত্র প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। তবে গত বৃহস্পতিবার প্রেসিডেন্ট প্রার্থী মুহাররেম ইনসে লড়াই থেকে নিজেকে সরিয়ে নেন।

জনমত জরিপেও দেখা যাচ্ছে, এরদোয়ানের চেয়ে তার প্রতিদ্বন্দ্বী বিরোধী জোটের প্রার্থী এগিয়ে আছেন। তাই এখন শুধু সময়ের অপেক্ষা এরদোয়ান তার গদি আদৌ টেকাতে পারছেন কিনা