মে ২৪, ২০২৪

শুক্রবার ২৪ মে, ২০২৪

তুরস্কে প্রেসিডেন্ট নির্বাচন আরেক দফায় গড়াচ্ছে

তুরস্কে প্রেসিডেন্ট নির্বাচন আরেক দফায় গড়াচ্ছে
তুরস্কে প্রেসিডেন্ট নির্বাচন আরেক দফায় গড়াচ্ছে। ছবি: ক্যাগলা গুরুদোগান/রয়টার্স

তুরস্কের জাতীয় নির্বাচনে প্রাথমিক ফলাফলে প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান ও তার প্রধান প্রতিদ্বন্দ্বী কামাল কিলিচদারোগলু কেউই জয়ের জন্য প্রয়োজনীয় সংখ্যাগরিষ্ঠ ভোট না পাওয়ার ফলে দেশটিকে দ্বিতীয় দফায় নির্বাচন অনুষ্ঠানের দিকে যেতে হচ্ছে।

রোববার (১৪ মে) সারাদিন দেশটিতে জাতীয় নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। সন্ধ্যার পর থেকে ভোট গণনা শুরু হয়।

নির্বাচনের বেসরকারি ফলাফলে দেখা গেছে, ৯৭ দশমিক ৪৫ শতাংশ ব্যালট গণনার পর এরদোয়ান পেয়েছেন ৪৯ দশমিক ৪ শতাংশ ভোট। তাঁর প্রধান প্রতিদ্বন্দ্বী কামাল কিলিচদারোগলু পেয়েছেন ৪৫ শতাংশ ভোট। তবে কোন প্রার্থীই ৫০ শতাংশ ভোট না পাওয়ায় দুই সপ্তাহের মধ্যে দ্বিতীয় দফা নির্বাচন অনুষ্ঠিত হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

এদিকে, নির্বাচনের রাতে তুরস্কের রাজধানী আঙ্কারায় সমর্থকদের উদ্দেশে দেওয়া বক্তব্যে এরদোগান বলেন, দ্বিতীয় দফা ভোটের জন্য তিনি প্রস্তুত, তবে এখনও সুনিশ্চিত বিজয়ের সম্ভাবনা আছে তার। অপরদিকে, এরদোগানের প্রধান প্রতিদ্বন্দ্বী কিলিচদারোগলু বলেন, এরদোগান জনগণের আস্থা ভোট পেতে ব্যর্থ হয়েছেন। দ্বিতীয় দফায় ভোট হলে জয়ের বিষয়ে আশাবাদী তিনি।

দেশটির গত একশ’ বছরের ইতিহাসে এ প্রথম নির্বাচন দ্বিতীয় দফায় গড়াচ্ছে।

প্রসঙ্গত, তুরস্কের নির্বাচনী নিয়ম অনুযায়ী, প্রেসিডেন্ট পদে নির্বাচনে কোনো প্রার্থী যদি ৫০ শতাংশের বেশি ভোট পেতে ব্যর্থ হন, তাহলে নির্বাচন দ্বিতীয় দফায় গড়াবে। সে ক্ষেত্রে ২৮ মে দ্বিতীয় দফার ভোট হবে।