জুলাই ২৭, ২০২৪

শনিবার ২৭ জুলাই, ২০২৪

তীব্র গরমে সব সরকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ ঘোষণা

তীব্র গরমে সব সরকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ ঘোষণা
তীব্র গরমে সব সরকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ ঘোষণা। ছবি: সংগৃহীত

তীব্র গরমে কারণে দেশের সব প্রাথমিক বিদ্যালয় বন্ধ ঘোষণা করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। সিদ্ধান্ত অনুযায়ী সোমবার (৫ জুন) থেকে আগামী বৃহস্পতিবার ( ৮ জুন) পর্যন্ত দেশের সকল প্রাথমিক বিদ্যালয় বন্ধ থাকবে।

রোববার প্রাথমিক ও গণশিক্ষা শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা এ তথ্য নিশ্চিত করেছেন।

এতে বলা হয়, দেশব্যাপী বিদ্যমান তীব্র তাপপ্রবাহের কারণে কোমলমতি ছাত্র-ছাত্রীদের স্বাস্থ্য সুরক্ষা বিবেচনা করে দেশের সব সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শ্রেণি কার্যক্রম আগামী ৫ জুন (সোমবার) থেকে ৮ জুন (বৃহস্পতিবার) পর্যন্ত বন্ধ থাকবে।

এর আগে তীব্র দাবদাহের কারণে সারাদেশে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্টের সব খেলা স্থগিত করা হয়েছে। শনিবার (৩ জুন) থেকে এ টুর্নামেন্ট হওয়ার কথা ছিল।

বর্তমানে সারা দেশে সরকারি প্রাথমিক বিদ্যালয় আছে ৬৫ হাজার ৬২০টি। এসব বিদ্যালয়ে শিক্ষক আছেন ৩ লাখ ৫৯ হাজার ৯৫ জন। এর মধ্যে পুরুষ শিক্ষক ১ লাখ ২৬ হাজার ৪৩০ এবং নারী শিক্ষক ২ লাখ ২৯ হাজার ৯৩৬ জন। আর শিক্ষার্থী সংখ্যা ১ কোটি ৪১ লাখ ৪৪৫ জন।

প্রসঙ্গত, আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী দেশের চার জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। সেই সঙ্গে ছয় বিভাগ ও তিন জেলার ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে।