এপ্রিল ১৫, ২০২৪ ১২:২৪ অপরাহ্ণ
এপ্রিল ১৫, ২০২৪ ১২:২৪ অপরাহ্ণ

তামিম-মুশফিকদের মেন্টাল স্ট্রেংথ নিয়ে কাজ করছে বিসিবি

তামিম-মুশফিকদের মেন্টাল স্ট্রেংথ নিয়ে কাজ করছে বিসিবি
তামিম-মুশফিকদের মেন্টাল স্ট্রেংথ নিয়ে কাজ করছে বিসিবি। ছবি: সংগৃহীত

ছুটি কাটিয়ে ফেরার সময় মনোবিদ অ্যালান ব্রাউনকে নিয়ে এসেছিলেন চন্ডিকা হাথুরুসিংহে। ক্রিকেটারদের মনোজগৎ নিয়ে দুই সপ্তাহ কাজ করবেন ব্রাউন। বাংলাদেশ ক্রিকেটর নিয়ন্ত্রক সংস্থা, এশিয়া কাপের আগে তামিম-সাকিবরা পাবেন সাইকোলজিস্ট ডক্টর ফিলকে, যিনি বাংলাদেশ দলের সঙ্গে আগেও কাজ করেছেন।

জানা গেছে, ক্রিকেটারদের মনোজগৎ নিয়ে দুই সপ্তাহ কাজ করবেন ব্রাউন। রোববার বাংলাদেশ দলের অনুশীলন শুরুর আগে তামিম-মুশফিকদের সঙ্গে মেন্টাল স্ট্রেংথ বিষয়ে এক ঘণ্টার একটি সেশন করেছেন তিনি। সশরীরে না থাকলেও ক্রিকেটারদের সঙ্গে ভবিষ্যতে অনলাইনে কাজ করবেন ব্রাউন।

বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের ইনচার্জ শাহরিয়ার নাফীস বলেছেন, ‘স্পোর্টস সাইকোলজিস্ট একজন খেলোয়াড়ের ব্যক্তিগত সমস্যা সমাধানের কাজ করে। অ্যালান ব্রাউনের কাজ হচ্ছে, একটা খেলোয়াড়ের দক্ষতাকে কীভাবে দলের সঙ্গে এক করা যায়।’

এরই মধ্যে এশিয়া কাপ ও বিশ্বকাপের জন্য একজন স্পোর্টস সাইকোলজিস্ট ফিল জনসিকে চূড়ান্ত করেছে বোর্ড। এশিয়া কাপের আগে আগামী ১১ আগস্ট বাংলাদেশে আসার কথা তার। এশিয়া কাপ পর্যন্ত তিনি ক্রিকেটারদের সাথে কাজ করবেন। নাফিস বলেছেন, ‘আগস্টে যিনি আসবেন, উনি ক্লাসিকাল সাইকোলোজিস্ট। আগেও বাংলাদেশ দলের সঙ্গে কাজ করছেন, ডক্টর ফিল।

এদিকে, আগামী ১৪ জুন আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্ট খেলবে বাংলাদেশ। এ ম্যাচকে ঘিরে গত ২৯ মে থেকে অনুশীলন শুরু করেছেন টাইগার ক্রিকেটাররা।