জুলাই ২৭, ২০২৪

শনিবার ২৭ জুলাই, ২০২৪

টাইমস হায়ার র‌্যাংকিং: এশিয়ার সেরা ৩০০ তালিকায় জায়গা পায়নি দেশের কোনো বিশ্ববিদ্যালয়

Watching On Laptop
প্রতীকি ছবি/সংগৃহীত

যুক্তরাজ্যভিত্তিক টাইমস হায়ার এডুকেশনের (টিএইচই) প্রকাশিত ‘এশিয়া ইউনিভার্সিটি র‌্যাংকিং ২০২৪’-এ বাংলাদেশের কোন বিশ্ববিদ্যালয় সেরা ৩০০-এর মধ্যে নেই।

গত মঙ্গলবার (৩০ এপ্রিল) রাতে তাদের ওয়েবসাইটে প্রকাশিত এই র‌্যাংকিংয়ে এশিয়ার ৩১ দেশের ৭৩৯টি বিশ্ববিদ্যালয়কে বিবেচনা করা হয়েছে। সেরা ৩০০ তালিকায় ভারতের ৪০টি, পাকিস্তানের ১২টি, মালয়েশিয়ার ১১টি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে।

চীনের বিশ্ববিদ্যালয়গুলো এগিয়ে: র‌্যাংকিংয়ে শীর্ষস্থানে রয়েছে চীনের জিংহুয়া ইউনিভার্সিটি। দ্বিতীয় স্থানে পিকিং ইউনিভার্সিটি। তৃতীয়, চতুর্থ ও পঞ্চম স্থানে যথাক্রমে ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুর, নানিয়াং টেকনোলজিক্যাল ইউনিভার্সিটি (সিঙ্গাপুর) এবং ইউনিভার্সিটি অব টোকিও (জাপান)।

বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোর অবস্থান: বুয়েট ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ৩০১-৩৫০’র মধ্যে। বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ও নর্থ সাউথ ইউনিভার্সিটি ৩৫১-৪০০’র মধ্যে। ব্র্যাক ইউনিভার্সিটি, ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ও রাজশাহী বিশ্ববিদ্যালয় ৪০১-৫০০’র মধ্যে এবং খুলনা বিশ্ববিদ্যালয় ও শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ৫০১-৬০০’র মধ্যে।

ভারতীয় বিশ্ববিদ্যালয়গুলোর অবস্থান: ভারতের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে তালিকার ৩২তম অবস্থানে ইন্ডিয়ান ইনস্টিটিউট অব সায়েন্স। পাকিস্তানের সেরা কায়েদ-ই-আজম ইউনিভার্সিটির অবস্থান ১২১তম।

মূল্যায়নের মানদণ্ড: শিক্ষাদান, গবেষণা, জ্ঞান বিতরণ এবং বৈশ্বিক দৃষ্টিভঙ্গিসহ মোট ১৮টি বিষয়ে মূল্যায়ন করে বিশ্ববিদ্যালয়গুলোর র‌্যাংকিং নির্ধারণ করা হয়েছে।

এশিয়া ইউনিভার্সিটি র‌্যাংকিং ২০২৪-এর পুরো তালিকা দেখতে এখানে করুন।