মে ২৪, ২০২৪

শুক্রবার ২৪ মে, ২০২৪

জিতেছেন ১৬টি গ্র্যামি, আজ এই গ্র্যামির রানীর জন্মদিন

Adele
ছবি: রাভেন ভারোনা/আইটিভি/সনি পিকচার্স টেলিভিশন

আজ ৫ মে, বিশ্বখ্যাত গায়িকা অ্যাডেলের জন্মদিন। ১৯৮৮ সালের এই দিনে লন্ডনের টটেনহামে জন্মগ্রহণ করেন তিনি। মাত্র চার বছর বয়সে স্টেজে গান গাওয়া শুরু করলেও, খ্যাতি অর্জনের জন্য তাকে অপেক্ষা করতে হয়েছিল দীর্ঘ ১৯ বছর।

বর্তমানে বিশ্বের অন্যতম সেরা বিক্রিত শিল্পী হিসেবে পরিচিত অ্যাডেলের গানের অ্যালবাম বিক্রি ১২০ মিলিয়ন কপি ছাড়িয়ে গেছে।

অ্যাডেলে পুরো নাম অ্যাডেল লরি ব্লু অ্যাডকিনস। বয়স যখন সবে দুই বছর অ্যাডেলের, তখনই তার বাবা-মায়ের বিচ্ছেদ হয়। মায়ের কাছেই তার বেড়ে ওঠা। যুক্তরাজ্যের ব্রিট স্কুল থেকে গ্র্যাজুয়েশন শেষ করার পর ২০০৬ সালে দুটি গান প্রকাশের মাধ্যমে অ্যাডেলের আনুষ্ঠানিক যাত্রা হয়।

তবে আন্তর্জাতিক অঙ্গনে অ্যাডেলের খ্যাতি আসে ২০১১ সালে ‘২১’ অ্যালবামটি দিয়ে। প্রেমিকের সঙ্গে বিচ্ছেদের বেদনা থেকেই এর গানগুলো তৈরি করেছিলেন তিনি।

যা শ্রোতাদের হৃদয় স্পর্শ করে। যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রসহ ৩০টি দেশের টপচার্টের শীর্ষে উঠে আসে অ্যালবামটি।

এরপর থেকে শুধু এগিয়ে যাওয়া আর পিছনে ফিরে তাকাতে হয়নি। এ পর্যন্ত ১৬টি গ্র্যামি পেয়েছেন অ্যাডেল। এছাড়া ১২টি ব্রিট অ্যাওয়ার্ড, একটি অস্কার, একটি গোল্ডেন গ্লোব ও একটি প্রাইমটাইম এমি অ্যাওয়ার্ড জিতেছেন তিনি।

এখন পর্যন্ত অ্যাডেল মোট চারটি স্টুডিও অ্যালবাম, একটি ভিডিও অ্যালবাম, ১৭টি মিউজিক ভিডিও, দুটি ইপি ও ১৭টি সিঙ্গেল প্রকাশ করেছেন।

সর্বশেষ, ২০২২ সালের অক্টোবরে তার গান প্রকাশ হয়েছে। ‘আই ড্রিঙ্ক ওয়াইন’ শিরোনামের গানটির ভিউ ৫০ মিলিয়ন।