এপ্রিল ১৫, ২০২৪ ৬:২২ পূর্বাহ্ণ
এপ্রিল ১৫, ২০২৪ ৬:২২ পূর্বাহ্ণ

চ্যাটজিপিটি বন্ধ করলো ইতালি

চ্যাটজিপিটি বন্ধ করলো ইতালি।
চ্যাটজিপিটি বন্ধ করলো ইতালি। প্রতীকী ছবি: সংগৃহীত

কৃত্রিম বুদ্ধিমত্তার প্রযুক্তির চ্যাটজিপিটি নিষিদ্ধ করেছে ইতালি। পশ্চিমা দেশ হিসেবে সর্বপ্রথম ইতালি চ্যাটজিপিটি বন্ধ করার সিদ্ধান্ত নিলো। মূলত ব্যক্তিগত গোপনীয়তার সুরক্ষা নিশ্চিত করতে এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। খবর বিবিসির।

দেশটির ব্যক্তিগত তথ্য সুরক্ষা নিয়ে কাজ করা প্রতিষ্ঠান শুক্রবার (৩১ মার্চ) এই পদক্ষেপ নিয়েছে। মাইক্রোসফটের সহযোগিতায় চ্যাটজিপিটি তৈরি করেছে যুক্তরাষ্ট্রের স্টার্টআপ ওপেনএআই। চ্যাটবটটি মানুষের মতোই প্রশ্নের জবাব দিতে পারে। এমনকি অন্যের লেখার ধরনও নকল করতে পারে।

যুক্তরাষ্ট্রের প্রযুক্তিপ্রতিষ্ঠান ওপেনএআইয়ের তৈরি কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) এই অ্যাপের বিরুদ্ধে ব্যবহারকারীর উপাত্ত সুরক্ষা দিতে না পারা এবং ব্যবহারকারীর বয়স যাচাই করতে না পারার অভিযোগ এনেছে ইতালীয় কর্তৃপক্ষ। একই সঙ্গে এ নিয়ে তদন্তও শুরু করেছে ইতালীয় উপাত্ত সুরক্ষা কর্তৃপক্ষ।

গত ২০ মার্চ অ্যাপটি ব্যবহারকারীর কথোপকথন এবং অর্থ প্রদানের তথ্য জড়িত একটি ডেটা লঙ্ঘনের অভিজ্ঞতা পেয়েছে। তবে অ্যাপটিকে প্রশিক্ষিত করে তোলার উদ্দেশ্যে ব্যক্তিগত তথ্যের ব্যাপক সংগ্রহ এবং সংরক্ষণের অধিকার দেওয়ার কোনো আইনি ভিত্তি নেই বলেও জানায় দেশটির তথ্য সুরক্ষা কর্তৃপক্ষ।

ইতালীয় সংস্থাটি বলেছে, কর্তৃপক্ষের উদ্বেগ নিরসনে কী ব্যবস্থা নেওয়া হবে, সে জবাব দিতে কোম্পানিটি ২০ দিন সময় পাবে। অভিযোগ প্রমাণিত হলে কোম্পানিটিকে দুই কোটি ইউরো অথবা বার্ষিক আয়ের ৪% জরিমানা গুনতে হবে।