জুলাই ২৭, ২০২৪

শনিবার ২৭ জুলাই, ২০২৪

চ্যাটজিপিটিতে এলো বৈপ্লবিক পরিবর্তন, ব্যবহার করা যাবে বিনামূল্যে

OpenAI has introduced GPT-4o
বিশেষ অনুষ্ঠানে নতুন মডেলটির দক্ষতা নিয়ে বিভিন্ন তথ্য জানিয়েছেন ওপেনএআইয়ের সিটিও মিরা মুরতি। ছবি: ওপেনএআই

কৃত্রিম বুদ্ধিমত্তার ক্ষেত্রে চ্যাটজিপিটির সাফল্যের পর আরও এক ধাপ এগিয়েছে ওপেনএআই। সোমবার লাইভস্ট্রিমিংয়ে উন্মুক্ত করা হয়েছে চ্যাটজিপিটির নতুন এআই মডেল। মৌখিক কথোপকথন, দ্বিগুণ দ্রুত গতি, ৫০ টি ভাষা সমর্থন – সবকিছু মিলিয়ে চমকে দিলো জিপিটি ফোর-ও!

এই নতুন মডেলটিতে ব্যবহারকারীরা এখন থেকে অ্যামাজনের অ্যালেক্সার মতো মৌখিকভাবে কথোপকথন করতে পারবেন। জিপিটি ফোর-ও ৫০ টি ভাষা সমর্থন করে এবং গত বছর লঞ্চ করা জিপিটি ফোর টার্বোর তুলনায় দ্বিগুণ দ্রুত কাজ করতে পারে।

বিনামূল্যে এবং প্রিমিয়াম সুবিধা:

  • বিনামূল্যে ব্যবহারের সুযোগ থাকলেও, অর্থের বিনিময়ে প্রিমিয়াম ব্যবহারকারীরা নতুন মডেলের সুবিধাগুলো পাঁচগুণ বেশি উপভোগ করতে পারবেন।
  • জিপিটি ফোর-ও মডেলের বার্তা ও ছবি তৈরির নতুন সুবিধাগুলো ইতিমধ্যেই উন্মুক্ত করা হয়েছে, তবে অন্যান্য সুবিধাগুলো শিগগিরই চালু করা হবে।

ওপেনএআইয়ের প্রধান প্রযুক্তি কর্মকর্তা (সিটিও) মিরা মুরতি জানিয়েছেন, বিনা মূল্যে ব্যবহার করা গেলেও অর্থের বিনিময়ে চ্যাটজিপিটি ব্যবহারকারীরা নতুন মডেলের বিভিন্ন সুবিধা পাঁচগুণ বেশিবার ব্যবহার করতে পারবেন। এক বার্তায় ওপেনএআই জানিয়েছে, জিপিটি ফোর-ও মডেলের বার্তা ও ছবি তৈরির নতুন সুবিধা এখন থেকে উন্মুক্ত করা হলেও অন্য সুবিধাগুলো শিগ্গির চালু করা হবে।

প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) স্যাম অল্টম্যান এক্সে (সাবেক টুইটার) দেওয়া এক বার্তায় নতুন মডেলটিকে ‘মাল্টিমডেল’ হিসাবে উল্লেখ করেছেন।

অর্থাৎ ব্যবহারকারীদের লেখা বার্তা, ছবি ও কণ্ঠস্বরও আলাদা করে চিনতে পারবে মডেলটি। ‘জিপিটি-৪’ মডেলের তুলনায় দ্বিগুণ গতিতে কাজ করলেও অর্ধেক খরচে নতুন মডেলের এপিআই (অ্যাপ্লিকেশন প্রোগ্রামিং ইন্টারফেস) ব্যবহার করতে পারবেন প্রোগ্রামাররা।

প্রসঙ্গত, ২০২২ সালের নভেম্বরে বাজারে এসেছিল চ্যাটজিপিটি। প্রযুক্তির জগতে রীতিমতো বিপ্লব ঘটিয়েছিল ওপেনএআই এই মডেলের মাধ্যমে। মৌলিক ব্যবহার ছাড়াও ত্রিকোণমিতি, প্রোগামিং এমনকি ভাষা শিক্ষা – সবকিছুতেই সহায়তা করতে পারে এই এআই মডেল। প্রতি মাসে মাত্র ২০ ডলারের বিনিময়ে চাইলে এমন স্মার্ট ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট রাখতে পারবেন আপনিও।