জুন ১৬, ২০২৪

রবিবার ১৬ জুন, ২০২৪

ঘূর্ণিঝড় রেমালের তাণ্ডব: ৭ জনের মৃত্যু, ব্যাপক ক্ষয়ক্ষতি

ঘূর্ণিঝড় রেমালের তাণ্ডব: ৭ জনের মৃত্যু, ব্যাপক ক্ষয়ক্ষতি
ঘূর্ণিঝড় রেমালের তাণ্ডব: ৭ জনের মৃত্যু, ব্যাপক ক্ষয়ক্ষতি। ছবি: সংগৃহীত

প্রবল ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে দেশের বিভিন্ন জেলায় ভয়াবহ পরিস্থিতি সৃষ্টি হয়েছে। হালকা থেকে ভারী বৃষ্টিপাতের সাথে তীব্র ঝড়ো হাওয়া বয়ে চলেছে। উপকূলের বিভিন্ন এলাকায় জলোচ্ছ্বাস দেখা দিয়েছে। জোয়ারের পানিতে নিম্নাঞ্চলগুলো প্লাবিত হয়েছে। ঝড়ের তীব্রতায় ঘরবাড়ি ও গাছপালা ভেঙে পড়ছে। বেশ কয়েকটি জেলায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ রয়েছে।

এই ঘূর্ণিঝড়ের তাণ্ডবে এ পর্যন্ত ভোলা, সাতক্ষীরা, পটুয়াখালী, চট্টগ্রাম ও খুলনা জেলায় মোট ৭ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। গতকাল রোববার (২৬ মে) সন্ধ্যা থেকে সোমবার (২৭ মে) সন্ধ্যা পর্যন্ত এই ৭ জনের মৃত্যুর খবর জানিয়েছেন জেলা প্রতিনিধিরা।

ভোলা: জেলায় নারী, শিশুসহ তিনজনের মৃত্যু হয়েছে। সোমবার ভোররাতের দিকে লালমোহন, দৌলতখান ও বোরহান উদ্দিন উপজেলায় ঘর চাপায় তাদের মৃত্যু হয়। নিহতরা হলেন- মনেজা খাতুন (৫৪), মাইসা (৪) ও জাহাঙ্গীর (৫০)।

জেলা প্রশাসক কার্যালয়ের কন্ট্রোল রুমের দায়িত্বে থাকা জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা দেলোয়ার হোসেন বাসস’কে বলেন, গতরাতে লালমোহন উপজেলার চরউমেদ ইউনিয়নের ৭ নম্বর ওয়ার্ডে তীব্র বাতাসে ঘর চাপায় মনেজা খাতুন মারা যান।

এছাড়া একই সময় দৌলতখান পৌরসভার ২ নম্বর ওয়ার্ডে ঘরের উপর গাছ চাপায় মাইশা (৪) নামের এক শিশুর মৃত্যু হয়। বোরহান উদ্দিন উপজেলার সাচরা ইউনিয়নের ৬ নং ওয়ার্ডের বাথানবাড়ি গ্রামের জাহাঙ্গীর (৫০) এর মৃত্যু হয় ঘরের উপর গাছ চাপা পড়ে। নিহত প্রত্যেক পরিবারকে সরকারিভাবে ২৫ হাজার টাকা করে প্রদান করা হবে।

পটুয়াখালী: জেলায় ঘূর্ণিঝড় রেমালের তাণ্ডবে দুইজন নিহত হয়েছেন। সোমবার সকাল ৮ টার দিকে জেলার দুমকী উপজেলার পাঙ্গাশিয়া ইউনিয়নের ৯নং ওয়ার্ড নলদোয়ানি স্লুইসগেট এলাকায়

গাছচাপায় জয়নাল হাওলাদার (৭০) এক বৃদ্ধের মৃত্যু হয়েছে।

বিষয়টি নিশ্চিত করেছেন পাঙ্গাশিয়া ইউনিয়নের চেয়ারম্যান মো. নজরুল গাজী। অপরদিকে জেলার বাউফলে পরিত্যক্ত টিনসেট দোতালা ঘরে চাপা পড়ে করিম(৬৫) নামের এক ভিক্ষুক মারা গেছেন।

তার বাড়ি পটুয়াখালী বাউফলের নাজিরপুর ইউনিয়নের ধানদি গ্রামে। বাউফল পৌরসভার ৯ নং ওয়ার্ডের উপজেলা পরিষদ এলাকার কাছে এ ঘটনা ঘটেছে। বাউফল থানার ওসি শোনিত কুমার গায়েন ঘটনার সত্যতা স্বীকার করে বলেন লাশের পরিচয় পাওয়া গেছে।

চট্টগ্রাম: আজ সকাল সাড়ে ৮টার দিকে নগরীর বায়েজিদের চন্দ্রনগর কলাবাগান এলাকায় নির্মাণাধীন ভবনের দেয়াল ধসে সাইফুল ইসলাম হৃদয় (২৬) নামে এক যুবক প্রাণ হারিয়েছে।

যুবকটি নির্মাণাধীন ভবনের পাশ দিয়ে হেঁটে যাওয়ার সময় ধসে পড়া দেয়ালের নিচে চাপা পড়ে। এতেই তার প্রাণহানি ঘটে। বায়েজিদ ফায়ার স্টেশনের সিনিয়র স্টেশন অফিসার মো. কামরুজ্জামান বলেন, ‘সকাল ৯টার দিকে আমরা খবর পেয়েছি। সাড়ে ৯টার মধ্যে তাকে উদ্ধার করা হয়। তার মরদেহ পুলিশের কাছে হস্তান্তর করেছি।

সাতক্ষীরা: গতকাল রাত ৮টার দিকে নাপিতখালি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের আশ্রয় কেন্দ্রে যাওয়ার সময় হোঁচট খেয়ে পড়ে হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে শওকত আলী মোড়ল (৭২) নামে একজনের মৃত্যু হয়েছে।

তিনি সাতক্ষীরা শ্যামনগরের গাবুরা ইউনিয়নের নাপিতখালী এলাকার মৃত নঈম আলী মোড়লের ছেলে। গাবুরা ইউপি চেয়ারম্যান মাসুদুল আলম বিষয়টি নিশ্চিত করেছেন।