মে ২২, ২০২৪

বুধবার ২২ মে, ২০২৪

ঘূর্ণিঝড় মোখা : ৩ জেলায় গ্যাস সরবরাহ বন্ধ

ঘূর্ণিঝড় মোখা : ৩ জেলায় গ্যাস সরবরাহ বন্ধ
ঘূর্ণিঝড় মোখা : ৩ জেলায় গ্যাস সরবরাহ বন্ধ। ছবি: সংগৃহীত

বাংলাদেশের দিকে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় মোখা। এমন পরিস্থিতিতে নিরাপত্তার স্বার্থে বাখরাবাদ গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের আওতাধীন কুমিল্লা, চাঁদপুর ও ফেনী এলাকায় গ্যাস সরবরাহ বন্ধ করা হয়েছে। কিছু বিদ্যুৎকেন্দ্রও আংশিক বা পুরো বন্ধ থাকতে পারে।

শনিবার (১৩ মে) বাখরাবাদ গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক শঙ্কর মজুমদার বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন।

তিনি জানান, আজ সকাল ১০টা থেকে পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত কুমিল্লা, ফেনী ও চাঁদপুর জেলায় সকল ধরনের গ্যাস সরবরাহ বন্ধ থাকবে।

এদিকে, রোববার (১৪ মে) সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টার মধ্যে প্রবল শক্তি নিয়ে ঘূর্ণিঝড়টি কক্সবাজার-উত্তর মিয়ানমার উপকূল অতিক্রম করতে পারে। এর পরিপ্রেক্ষিতে কক্সবাজার সমুদ্রবন্দরে ১০ নম্বর মহাবিপদ সংকেত দেওয়া হয়েছে। মহাবিপদ সংকেতের পাশাপাশি তিন বিভাগে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের আশঙ্কা করা হচ্ছে।

আবহাওয়াবিদ মো. আসাদুর রহমান বলেন, ‘ভয়ংকর ঘূর্ণিঝড় সিডরের মতোই শক্তিশালী মোখা। তবে, সিডর দেশের মাঝ বরাবর দিয়ে গিয়েছিল। আর মোখা পাশ দিয়ে যাচ্ছে। উপকূলে যাওয়ার আগ মুহূর্ত পর্যন্ত মোখা গতি সঞ্চার করতে থাকবে। প্রায় সিডরের সমতুল্য গতিবেগ নিয়ে উপকূলের দিকে ধেয়ে আসছে মোখা।’

অপরদিকে, উপকূলীয় জেলা কক্সবাজার এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরগুলো ১০ নম্বর মহাবিপদ সংকেত জারি করা হয়েছে। চট্টগ্রাম, ফেনী, নোয়াখালী, লক্ষ্মীপুর, চাঁদপুর, বরিশাল, ভোলা, পটুয়াখালী, ঝালকাঠি, পিরোজপুর, বরগুনা এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরসমূহ ৮ নম্বর মহাবিপদ সংকেতের আওতায় থাকবে।