এপ্রিল ১৫, ২০২৪ ১২:৫৫ অপরাহ্ণ
এপ্রিল ১৫, ২০২৪ ১২:৫৫ অপরাহ্ণ

বিশ্বসেরা অল-রাউন্ডারের আরেকটি মাইলফলক (গ্র্যাজুয়েট সাকিব)

গ্র্যাজুয়েট হলেন সাকিব আল হাসান। ছবি সংগৃহীত

প্রতিনিয়ত নতুন নতুন মাইলফলক স্পর্শ করে নিজেকে ছাড়িয়ে যাওয়াই প্রমাণ করে কেন সাকিব বিশ্বসেরা। মাঠ ও মাঠের বাইরে জীবনের প্রতিটি ক্ষেত্রেই নিজের অসাধারণ নৈপুণ্য ছড়িয়ে যাচ্ছেন বাংলাদেশের এই পোস্টার-বয়। এবার নিজের নামের পাশে ‘গ্র্যাজুয়েশন’ যুক্ত করে আবারও নতুন শিরোনামে এলেন সাকিব আল হাসান।

বিশ্বক্রিকেটে একের পর এক অর্জনে সাকিবের ক্যারিয়ার সমৃদ্ধ হলেও, অধরাই রয়ে গিয়েছিলো একাডেমিক সাফল্য। অবশেষে বেসরকারী বিশ্ববিদ্যালয় অ্যামেরিকান ইন্টারন্যাশনালের ২১তম সমাবর্তন থেকে তিনি আজ  (রোববার) স্নাতক ডিগ্রী সম্পন্ন করেন। ২০০৯-১০ শিক্ষাবর্ষের ব্যাচেলর অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনের (বিবিএ) ছাত্র হিসেবে নিজের বিশ্ববিদ্যালয় জীবন শুরু করেছিলেন। খেলাধুলার ব্যাস্ততায় পড়াশুনা ঠিকভাবে চালিয়ে নিতে বেশ বেগ পেতে হয়েছে তাকে। তবে মোটেও দমে যাননি তিনি। ১৪ বছর পর পূরণ করেছেন জীবনের অন্যতম লক্ষ্যকে।

এদিন উচ্ছ্বসিত সাকিব বলেন, ‘আমি আজকে খুবই খুশি, খুবই আনন্দিত এবং গর্বিত যে অবশেষে আমার একটি স্বপ্ন পূরণ হলো। তিনি সমাবর্তনে উপস্থিত বাকি গ্র্যাজুয়েটডের উদ্দেশ্য করে বলেন, যখন আপনারা স্বপ্ন দেখবেন, স্বপ্নটা বড় দেখবেন এবং স্বপ্নকে লক্ষ্য করে সততার সাথে কাজ করবেন। আমি নিশ্চিত, আপনাদের সকলের স্বপ্ন সফল হবে এবং আমরা সকলে মিলে বাংলাদেশকে সামনের দিকে এগিয়ে নিয়ে যেতে পারবো’।

স্বপ্ন পূরণ করতে পেরেছেন সাকিব নিজে এবং বাকিদের মাঝেও নতুন বাংলাদেশের নেতৃত্ব দেয়ার বার্তা ছড়িয়ে দিয়েছেন।