জুলাই ১৪, ২০২৪

রবিবার ১৪ জুলাই, ২০২৪

ক্রেতায় মুখর কুমিল্লার চৌদ্দগ্রামের ঈদ বাজার

ক্রেতায় মুখর কুমিল্লার চৌদ্দগ্রামের ঈদ বাজার
ক্রেতায় মুখর কুমিল্লার চৌদ্দগ্রামের ঈদ বাজার। ছবি: সংগৃহীত

কুমিল্লার চৌদ্দগ্রামে জমে উঠেছে ঈদের পোশাকের বাজার। ক্রেতা-বিক্রেতার হাঁকডাকে সকাল থেকে মধ্যরাত পর্যন্ত সরগরম থাকছে বিপণিবিতানগুলো। ক্রেতাদের আকৃষ্ট করতে বর্ণিল আলোকসজ্জা করা হয়েছে দোকানগুলোতে।

মঙ্গলবার (১১ এপ্রিল) চৌদ্দগ্রামের শপিংমলগুলো ঘুরে এ চিত্র দেখা যায়। ঈদের কেনাকাটা করতে চৌদ্দগ্রাম বাজারের বিপণী বিতান, শর্পিং কমপ্লেক্স থেকে শুরু করে ফুটপাতের হকারের দোকানে আসতে শুরু করেছেন ক্রেতারা। পরিবার নিয়ে করছেন কেনাকাটা।

এবার ঈদে পোশাকের বাহারি ডিজাইন নিয়ে সন্তুষ্ট ক্রেতা। পাঞ্জাবির থিম ও ডিজাইনে এসেছে কিছুটা ভিন্নতা। গরমে সুতি আর সাদা পাঞ্জাবিতে বেশি আগ্রহ। ক্রেতারা বলেন, এবার নতুন নতুন কালেকশন আসলেও দাম অনেক বেশি। এতে পোশাক কিনেতে হিমশিম খেতে হচ্ছে।

সরজমিনে দেখে যায়, বাজারের সওদাগর মার্কেট, গণি প্লাজা, চৌদ্দগ্রাম প্লাজা, মুন্সি প্লাজা, ওহাব মার্কেট, গাজী টাওয়ার, আল হাফিজ শপিং কমপ্লেক্স, শামিম খাঁন প্লাজা, ভাই-ভাই মার্কেট, আব্দুল জলিল মার্কেটে ঘুরে দেখা গেছে প্রায় অধিকাংশ মার্কেটেই তীল ধারনের ঠাই নেই।

তবে পুরুষের তুলনায় নারীদের উপস্থিতি চোখেপড়ার মত। ভিড় বেড়েছে বাইরের ফুটপাতের দোকানগুলোতেও। বরাবরের মতো এবারো নারীদের পছন্দের শীর্ষে রয়েছে দেশীয় তাঁত, নেট, সুতি, হাফ সিল্ক, ফুল সিল্ক, কাঁতান, জামদানি, বেনারসি, টাঙ্গাইল তাঁত, বালু ছড়ি, মীরপুরী সিল্ক, ঢাকাই মুসলিন ও ঢাকাই জর্জেট শাড়ী। শামিম খাঁন প্লাজার সুলতান পাঞ্জাবী দোকানে তরুণদের ব্যাপক ভিড় লক্ষ্য করা গেছে। তাদের পছন্দের শীর্ষে রয়েছে সুলতান, সুফী, এলিগান, সম্রাটসহ ভালো কালেকশানের পাঞ্জাবী।

বাজারে সব শ্রেণির মানুষের কেনাকাটার ব্যবস্থা রয়েছে। আর্থিক সুবিধামতো ফুটপাত ও ভাসমান দোকানে গিয়েও পছন্দের পোশাক কিনতে পারছেন সবাই।’