মার্চ ১, ২০২৪ ৯:২৮ পূর্বাহ্ণ
মার্চ ১, ২০২৪ ৯:২৮ পূর্বাহ্ণ

কুমিল্লা-১ আসনে পাঁচ প্রার্থীর মনোনয়নপত্র বৈধ, বাতিল ৬

Nomination papers of 5 candidates in Cumilla-1 constituency are valid, 6 are invalid
কুমিল্লা-১ আসনে পাঁচ প্রার্থীর মনোনয়নপত্র বৈধ, বাতিল ৬। ছবি : সংগৃহীত

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে কুমিল্লা-১ আসন (দাউদকান্দি-তিতাস) থেকে ৫ প্রার্থীর মনোনয়ন বৈধ ও ৬ প্রার্থীর মনোনয়নপত্র বাতিল করেছেন রিটার্নিং কর্মকর্তা। 

আজ রোববার (৩ ডিসেম্বর) সকালে মনোনয়নপত্র যাচাই-বাছাই শেষে বিষয়টি সাংবাদিকদের জানান জেলা প্রশাসক খন্দকার মু. মুশফিকুর রহমান।

তিনি বলেন, স্বতন্ত্রপ্রার্থী হিসেবে ব্যারিস্টার নাইম হাসান যে সব ভোটারের নাম ও স্বাক্ষর দিয়েছেন সেগুলো যাচাই-বাছাই করে সঠিক তথ্য পাওয়া যায়নি।

এদিকে ত্রুটিপূর্ণ তথ্য ও ঋণখেলাপির কারণে জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদে ধীমন বড়ুয়া, ইসলামী ঐক্যজোটের মাওলানা নাসির উদ্দিন, তৃণমূল-বিএনপির মহসিন আলম ভূঁইয়া, বাংলাদেশ সুপ্রিম পার্টির জাহাঙ্গীর আলম সরকার, ও স্বতন্ত্র প্রার্থী মো. ফারুক হোসেন আখন্দ এর মনোনয়ন বাতিল এবং বাংলাদেশ তরিকত ফেডারেশনের মাওলানা জাকির হোসেন এর মনোনয়ন স্থগিত করেছেন রিটার্নিং কর্মকর্তা।

অপরদিকে আওয়ামী লীগ মনোনীত ইঞ্জিনিয়ার আব্দুস সবুর, জাতীয় পার্টি থেকে আমির হোসেন ভূঁইয়া, জাকের পার্টি মাওলানা ওবায়দুল হক, তৃণমূল বিএনপির সুলতান জিসান আহমেদ, বাংলাদেশ সাংস্কৃতিক গণমুক্তি জোটের মোহাম্মদ জসিম উদ্দিন ভূইয়ার মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়েছে।

প্রসঙ্গত, ইসি ঘোষিত তফসিল অনুযায়ী জমা হওয়া মনোনয়নপত্র যাচাই-বাছাই চলবে শুক্রবার (১ ডিসেম্বর) থেকে আগামী ৪ ডিসেম্বর পর্যন্ত। রিটার্নিং কর্মকর্তারা তা যাচাই-বাছাই করবেন। তবে যাচাই-বাছাই শেষে রিটার্নিং কর্মকর্তার দেয়া সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল দায়ের ও নিষ্পত্তি হবে আগামী ৫ ডিসেম্বর থেকে ১৫ ডিসেম্বর পর্যন্ত। আগামী ১৭ পর্যন্ত সময় থাকবে প্রার্থিতা প্রত্যাহারের। এছাড়া প্রতীক বরাদ্দ দেওয়া হবে ১৮ ডিসেম্বর। এরপর প্রার্থীরা নিজেদের প্রচার-প্রচারণা চালাতে পারবে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত। সবশেষ আগামী ৭ জানুয়ারি ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।