এপ্রিল ২৪, ২০২৪ ৩:১৭ পূর্বাহ্ণ
এপ্রিল ২৪, ২০২৪ ৩:১৭ পূর্বাহ্ণ

কুমিল্লা ভিক্টোরিয়ান্স: বিপিএলের সবচেয়ে সফল দল কেন?

Comilla Victorians
ছবি: ফেসবুক

কুমিল্লা ভিক্টোরিয়ান্স। নামটি শুনলেই চোখে ভেসে ওঠে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) সবচেয়ে সফল দলের ছবি। ২০১৫ সালে বিপিএলে যাত্রা শুরু করে এখন পর্যন্ত আট আসরে চারবার চ্যাম্পিয়ন হয়েছে এই দলটি। এবারের বিপিএলেও ফাইনালে উঠেছে মোহাম্মদ সালাউদ্দিনের দল।

কুমিল্লা কেন এতটা সফল?

দূরদর্শী চিন্তাভাবনা ও পেশাদারিত্ব: ক্রিকেট নিয়ে দূরদর্শী চিন্তাভাবনা, দারুণ টিম স্পিরিট, দল গঠন থেকে শুরু করে কোচিং প্যানেল- সব ক্ষেত্রে দলটার পেশাদারিত্ব বিপিএলে বাকি দলগুলোর জন্য দৃষ্টান্তস্বরূপ।

তারকা খেলোয়াড়দের সমাবেশ: কুমিল্লা ভিক্টোরিয়ান্সের বিশেষত্ব হলো সময়ের সেরা তারকাকে দলে ভেড়ানো চেষ্টা করে। লিটন দাস, মুস্তাফিজুর রহমান, সুনীল নারিন, মঈন আলি, আন্দ্রে রাসেল, জনসন চার্লসের মতো ক্রিকেটাররা কুমিল্লার জার্সিতে খেলেছেন।

তরুণদের প্রতি আস্থা: কুমিল্লা তরুণ ক্রিকেটারদের দলে ভিড়িয়ে তাদের শক্তিমত্তা বাড়িয়ে থাকে। তাওহীদ হৃদয় এর উজ্জ্বল উদাহরণ।

পরিকল্পনামাফিক দল গঠন: কুমিল্লা বেশ পরিকল্পনা করেই দল গোছায়। দেশীয় কোন খেলোয়াড় তাদের দলের সঙ্গে মানাতে পারবে, তা খুব ভালো করেই বোঝে দলের কোচ।

কুমিল্লার ভিক্টোরিয়ান্সের চেয়ারপারসন নাফিসা কামাল বিদেশি ক্রিকেটারদের দল ভেড়ানো নিয়ে একবার বলেছিলেন, ‘অন্য ফ্র্যাঞ্চাইজি দলের চেয়ে অনেক আলাদা আমাদের কুমিল্লা। অন্য দলের তুলনায় অনেক আগে আমাদের সঙ্গে বিদেশি খেলোয়াড়রা যোগাযোগ করে থাকে। আমি অক্টোবর মাসে খেলোয়াড় সাইন করাই, যা অন্য দলগুলো হয়তো ভাবতেও পারে না। আমরা অনেক লম্বা চিন্তা করি এবং আমাদের নেটওয়ার্ক এখন অনেক শক্ত।’

অভিজ্ঞ কোচের দিকনির্দেশনা: বাংলাদেশের সেরা কোচদের একজন মোহাম্মদ সালাউদ্দিন ২০১৫ সালে কুমিল্লার কোচ হয়েই ফ্র্যাঞ্চাইজিটিকে জিতিয়েছেন শিরোপা। দ্বিতীয় মেয়াদে কুমিল্লার দায়িত্ব নিয়েই টানা দুই শিরোপা এনে দিয়েছেন তিনি।

বিপিএলে ‘উইন অর উইন’ স্লোগান নিয়ে যে দলটা ২০১৫ সালে যাত্রা শুরু করেছিল, সে দলটাই বর্তমানে টুর্নামেন্টটির সবচেয়ে সফল দল।