মে ২৩, ২০২৪

বৃহস্পতিবার ২৩ মে, ২০২৪

কুমিল্লা বোর্ডে ঝরে গেল প্রায় ৩৭ হাজার শিক্ষার্থী, গণিত ও ইংরেজিতে বেশি ফেল

Board of Intermediate and Secondary Education, Cumilla.
মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড, কুমিল্লা। ছবি: সংগৃহীত

গতকাল রোববার চলতি বছরের এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। এবারের ফলাফলে কুমিল্লা শিক্ষা বোর্ডে পাসের হার ৭৯.২৩ শতাংশ। এছাড়া এ শিক্ষা বোর্ডে সবচেয়ে বেশি ফেল করেছে গণিতে, এরপর ইংরেজিতে। ফলাফলে দেখা যায়, গণিতে ফেল করেছে ১২ দশমিক ০৪ ভাগ, আর ইংরেজিতে ৫ দশমিক ৪৫ ভাগ।

রোববার (১২ মে) বেলা ১১টায় বোর্ড মিলনায়তনে ফলাফল ঘোষণা করেন কুমিল্লা শিক্ষা বোর্ডের সচিব প্রফেসর নুর মোহাম্মদ।

এ বিষয়ে কুমিল্লা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর ড. মো. নিজামুল করিম গণমাধ্যমকে বলেন, ‘সার্বিক ফলাফলে কুমিল্লা ভালো করেছে। তবে ১৭ দশমিক ৪৯ শতাংশ শিক্ষার্থী ইংরেজি ও গণিতে ফল খারাপ করেছে। এর মধ্যে গণিতে ১২ দশমিক ০৪ শতাংশ ও ইংরেজিতে ৫ দশমিক ৪৫ শতাংশ ফেল করেছে।’

তিনি আরও বলেন, ‘গ্রাম এলাকায় ইংরজি ও গণিতের দক্ষ শিক্ষকের সংকট আছে। আমরা এসব প্রতিষ্ঠান চিহ্নিত করে শিক্ষকদের দক্ষ করতে প্রয়োজনীয় পদক্ষেপ নেব। সরকারও এ বিষয়ে কাজ করছে।’

কেন বেশি সংখ্যক শিক্ষার্থী গণিত ও ইংরেজিতে ফেল করেছে- জানতে চাইলে কুমিল্লা শিক্ষা বোর্ডের উপ-পরীক্ষা নিয়ন্ত্রক শহিদুল ইসলাম গণমাধ্যমকে বলেন, শিক্ষার্থীদের মধ্যে গণিত ও ইংরেজি বিষয়ে ভীতি রয়েছে। শিক্ষকদের প্রশিক্ষণের অভাব রয়েছে। শিক্ষার্থীদের মধ্যে ভীতি কাটিয়ে এবং শিক্ষকদের যথাযথ প্রশিক্ষণের আওতায় আনার জন্য কাজ করা হবে।

উল্লেখ্য, কুমিল্লা, চাঁদপুর, ব্রাহ্মণবাড়িয়া, নোয়াখালী, লক্ষ্মীপুর ও ফেনী জেলা নিয়ে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড, কুমিল্লা গঠিত। এ বছর এই ৬ জেলার ১ হাজার ৭৮০টি প্রতিষ্ঠানের ১ লাখ ৭৯ হাজার ৩২৫ জন শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশ নেয়। এর মধ্যে ছেলে ৭৪ হাজার ৭৩০ জন এবং মেয়ে ১ লাখ ৪ হাজার ৫৯৫ জন।

উত্তীর্ণ হয়েছে ১ লাখ ৪২ হাজার ৮১ জন। এর মধ্যে ছেলে ৫৮ হাজার ৭৮২ জন এবং মেয়ে ৮৩ হাজার ২৯৯ জন। বোর্ডে পাসের হার ৭৯ দশমিক ২৩ শতাংশ। অকৃতকার্য হয়েছে প্রায় ৩৭ হাজার শিক্ষার্থী।