জুলাই ২৫, ২০২৪

বৃহস্পতিবার ২৫ জুলাই, ২০২৪

কুমিল্লার লাকসাম পৌরসভার বাজেট ঘোষণা

Budget 2023-2024 announcement of Laksam upazila of Comilla
কুমিল্লার লাকসাম পৌরসভার বাজেট ঘোষণা। ছবি: সংগৃহীত

কুমিল্লা লাকসাম পৌরসভার ২০২৩-২৪ অর্থবছরের বাজেট ঘোষণা করা হয়েছে।

রোববার (২৫ জুন) পৌর কার্যালয়ের মো. তাজুল ইসলাম কনফারেন্স হলে এক সংবাদ সম্মেলনে এ বাজেট ঘোষণা করেন পৌর মেয়র অধ্যাপক মো. আবুল খায়ের।

ঘোষিত বাজেটে মোট আয় ধরা হয়েছে, ১৮৩ কোটি ৮৭ লাখ ৪১ হাজার ৫৪৪ টাকা। ব্যয় ধরা হয়েছে, ১৭৮ কোটি ১৪ লাখ ৭০ হাজার টাকা। বাজেট উদ্বৃত্ত পাঁচ কোটি ৭২ লাখ ৭১ হাজার ৫৪৪ টাকা।

লাকসাম পৌরসভার প্রধান নির্বাহী কর্মকর্তা সুমিত সাহার সভাপতিত্বে সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, পৌর নির্বাহী কর্মকর্তা নুর আজম শরীফ, কাউন্সিলর খলিলুর রহমান, শাহজাহান মজুমদার, গোলাম রাব্বানী, নাসিমা আক্তার, এডভোকেট মাসুদ হাসান, আবু ছায়েদ বাচ্চু, দেলোয়ার হোসেন, আবদুল আজিজ, মুনসুর আহমেদ মুন্সি প্রমুখ।

বাজেট ঘোষণাকালে পৌর মেয়র অধ্যাপক আবুল খায়ের বলেন, এবারের বাজেটে নতুন কোন কর আরোপ না করে করের আওতা বৃদ্ধি করা হয়েছে। এবারের বাজেটে রাস্তাঘাট নির্মাণ খাতে সর্বোচ্চ ৫০ কোটি টাকা এবং অবকাঠামো উন্নয়ন কাজ বাস্তবায়নে ৫০ কোটি টাকা বরাদ্দ রাখা হয়। এছাড়াও ব্রীজ ও কালভার্ট নির্মাণে ২০ কোটি টাকা, পৌর সুপার মার্কেট নির্মাণে ২০ ২০ কোটি টাকা, পানি নিস্কাসন ও জলবদ্ধতা নিরসনে ১৫ কোটি টাকা, নগর স্বাস্থ্য কেন্দ্র স্থাপনে ৮ কোটি টাকা, পার্ক নির্মাণ ও সৌন্দর্য বর্ধনে ৪ কোটি টাকা, রাস্তা আলোকিত করণ ৩ কোটি ৮৫ লাখ টাকা, পৌর কর্মচারী বেতন ৩ কোটি ৭৫ লাখ টাকা, বাস টার্মিনাল নির্মাণে ৩ কোটি টাকা, স্যানিটেশন খাতে ২ কোটি ১২ লাখ টাকা, পৌর অডিটরিয়াম ও বহুমূখী ভবন নির্মাণ ও মেরামত খাতে ২ কোটি টাকা, পরিচ্ছন্নতা কর্মীদের আবাসনের জন্য ২ কোটি টাকা, বস্তি উন্নয়ন ১ কোটি টাকা, বরাদ্দ রাখা হয়েছে।