মে ২৪, ২০২৪

শুক্রবার ২৪ মে, ২০২৪

কুমিল্লার মুরাদনগরে হিট স্ট্রোকে নৈশপ্রহরীর মৃত্যু, গরমে অসুস্থ স্কুলের ৭ শিক্ষার্থী

Muradnagar, Cumilla
মুরাদনগর, কুমিল্লা। গ্রাফিক্স: রাইজিং কুমিল্লা

তীব্র গরমে হিট স্ট্রোকে মুরাদনগরে এক নৈশপ্রহরীর মৃত্যু হয়েছে। অন্যদিকে স্কুলের ৭ শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়ে। পরে অভিভাবকদের ডেকে ওই শিক্ষার্থীদের বাড়িতে পাঠিয়ে দেন শিক্ষকরা। একইসঙ্গে বিদ্যালয়টি ছুটি দিয়ে দেওয়া হয়।

সোমবার (২৯ এপ্রিল) উপজেলার রামচন্দ্রপুর আকব্বরের নেছা বালিকা বিদ্যালয়ের নৈশপ্রহরী জালাল উদ্দিন (৫০) দুপুরে হিটস্ট্রোকে আক্রান্ত হয়ে স্কুলের পাশেই মারা যান।

তিনি উপজেলার পাঁচকিত্তা গ্রামের বাসিন্দা। তার মৃত্যুতে শিক্ষক ও শিক্ষার্থীদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে।

অন্যদিকে উপজেলার সদর ইউনিয়নের আলীরচর তায়মোস বেগম হাই স্কুলে দাবদাহে সাতজন শিক্ষার্থী অসুস্থ হয়েছে।

স্কুল সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, তীব্র গরমের মধ্যে তায়মোস বেগম উচ্চ বিদ্যালয়ে সকাল ১০টা থেকে ক্লাস শুরু হয়। বিদ্যালয়ে শিক্ষার্থীদের উপস্থিতি ছিল কম। কিন্তু বেলা বাড়ার সঙ্গে সঙ্গে শিক্ষার্থীরা গরমে হাঁসফাঁস করতে থাকে।

একপর্যায়ে ষষ্ঠ শ্রেণির একজন, সপ্তম শ্রেণির একজন, অষ্টম শ্রেণির তিনজন, ও নবম শ্রেণির দুই শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়ে। পরে তাদের অভিভাবককে ডেকে বাড়িতে পাঠিয়ে দেওয়া হয়েছে।

এ বিষয়ে তায়মোস বেগম উচ্চ বিদ্যালয়ে প্রধান শিক্ষক মাসুদা আক্তার বলেন, ‘ক্লাস চলাকালে কয়েকজন শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়ে। পরে তাদের অভিভাবককে খবর দিয়ে বাড়িতে পাঠিয়ে দিই। মাধ্যমিক শিক্ষা অফিসারের সঙ্গে যোগাযোগ করে তৃতীয় ঘণ্টা পর স্কুল ছুটি দিয়েছি।’

এ বিষয়ে উপজেলা শিক্ষা কর্মকর্তা কাজী ফরিদ আহমেদ বলেন, ‘তায়মোস বেগম উচ্চ বিদ্যালয়ে গরমের কারণে শিক্ষার্থীরা অসুস্থ হয়ে পড়ার বিষয়টি প্রধান শিক্ষকের মাধ্যমে জেনেছি। ছাত্রীদের ছুটি দিয়ে দেওয়ার জন্য বলেছি। এছাড়া আর কোথাও কোনো বিদ্যালয়ে শিক্ষার্থী অসুস্থ হওয়ার খবর পাইনি।’