মে ২২, ২০২৪

বুধবার ২২ মে, ২০২৪

কুমিল্লায় চোখ জুড়ানো বৃষ্টি, স্বস্তিতে নগরবাসী

কুমিল্লায় চোখ জুড়ানো বৃষ্টি, স্বস্তিতে নগরবাসী
কুমিল্লায় চোখ জুড়ানো বৃষ্টি, স্বস্তিতে নগরবাসী। ছবি: সংগৃহীত

দেশের বিভিন্ন জেলায় মুষলধারে বৃষ্টি হচ্ছে। আজ সোমবার দুপুর ১টার দিকে কুমিল্লাতে হালকা থেকে মাঝারি বৃষ্টি হয়েছে। প্রায় ঘণ্টাখানেক ধরে ঝড়া এই বৃষ্টিতে নগরবাসীর চোখ জুড়িয়েছে। জনজীবনে এসেছে স্বস্তি।

সোমবার বেলা ১টা নাগাদ কুমিল্লার বিভিন্ন এলাকায় বৃষ্টি শুরু হয়। বৃষ্টির সঙ্গে রয়েছে মেঘের গর্জন ও ঝড়ো বাতাস।

এদিন সকাল ১১ টার পর থেকেই কুমিল্লার আকাশে মেঘ জমতে থাকে। চারদিক থেকে মেঘ জমে আকাশ কালো হয়ে যায়। এরপর কুমিল্লারজুড়ে ১টা ১৫ তে নাগাদ বৃষ্টি নামে। তবে বৃষ্টির কারণে প্রস্তুতি ছাড়া ঘর থেকে বের হওয়া লোকজনকে কিছুটা অস্বস্তিতে পড়তে হয়েছে। ভিজে ভিজে কাউকে কাউকে নিরাপদ আশ্রয়ের সন্ধান করতে দেখা গেছে।

এদিকে আবহাওয়া অফিস জানিয়েছে, মৌসুমি বায়ু এখন সারাদেশেই ছড়িয়ে পড়েছে। এর প্রভাবে দেশের বেশির ভাগ অঞ্চলে বৃষ্টি হচ্ছে। কোথাও হালকা আবার কোথাও মাঝারি ধরনের বৃষ্টি হচ্ছে। আগামী ২৪ ঘণ্টায় কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর। ঝড়ো হাওয়ার কারণে নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

এদিকে আবহাওয়া অফিস জানিয়েছে, উত্তর-পূর্ব বঙ্গোপসাগর এবং তার কাছাকাছি এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি দুর্বল হয়ে গুরুত্বহীন হয়ে পড়েছে। দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু ময়মনসিংহ, ঢাকা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগ পর্যন্ত অগ্রসর হয়েছে।

আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক বলেন, মৌসুমি বায়ু এখন সারা দেশের ওপরে অবস্থান করছে। তাই ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে কম-বেশি বৃষ্টি হচ্ছে। এই বায়ুর কারণে নদীবন্দরসহ উপকূলীয় এলাকার ওপর দিয়ে ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এ জন্য নদীবন্দরগুলোতে ১ নম্বর সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

এমন পরিস্থিতিতে পরবর্তী দুদিন আবহাওয়া সামান্য পরিবর্তন হলেও বর্ধিত পাঁচ দিনের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে। এ সময় দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু দেশের অবশিষ্টাংশে বিস্তার লাভ করতে পারে।