মে ২২, ২০২৪

বুধবার ২২ মে, ২০২৪

কুমিল্লায় এসএসসি পরীক্ষার ফল বিপর্যয়, কমেছে পাসের হার ও জিপিএ ৫

Comilla SSC exam results disaster, pass rate and GPA 5 reduced
কুমিল্লায় এসএসসি পরীক্ষার ফল বিপর্যয়, কমেছে পাসের হার ও জিপিএ ৫। ছবি: সংগৃহীত

চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফলে কুমিল্লা বোর্ডে কমেছে পাসের হার ও জিপিএ ৫ দুটোই। একদিকে পাসের হার কমে দাঁড়িয়েছে ৭৮ দশমিক ৪২ শতাংশ। অপরদিকে জিপিএ ৫ কমে দাঁড়িয়েছে ১১ হাজার ৬২৩ জন।

শুক্রবার (২৮ জুলাই) কুমিল্লা শিক্ষাবোর্ডের ওয়েবসাইটে ফলাফল প্রকাশে এ চিত্র দেখা যায়।

প্রকাশিত ফলাফলে দেখা যায়, কুমিল্লা বোর্ডে পাসের হার ৭৮ দশমিক ৪২ শতাংশ। গত বছরে পাসের হার ছিলো ৯১ দশমিক ২৮ শতাংশ। সে হিসেবে গত বছরের তুলনায় এ বছর পাসের হারে ১২ দশমিক ৮৬ শতাংশ কমেছে।

জিপিএ-৫ পেয়েছে মোট ১১ হাজার ৬২৩ জন। তারমধ্যে ছেলেরা ৪ হাজার ৭০৫ এবং মেয়েদের মধ্যে ৬ হাজার ৯১৮ জন জিপিএ-৫ পায়। গত বছর এই সংখ্যা ছিলো ১৯ হাজার ৯৯৮ জন।

পরীক্ষা নিয়ন্ত্রক ড. মো.আসাদুজ্জামান জানান, এ বছর এ কুমিল্লা বোর্ড থেকে মোট ১ লাখ ৮২ হাজার ৬৩৫ জন পরীক্ষায় অংশ নেয়। এর মধ্যে ১ লাখ ৪৩ হাজার ২১৬ জন উত্তীর্ণ হয়। এ শিক্ষাবোর্ড থেকে ছেলে পরীক্ষার্থী অংশ নেয় ৭৭ হাজার ১০০ জন। যাদের মধ্যে ৬০ হাজার ৭৪৭ জন পাস করে। ছেলেদের পাসের হার ৭৮ দশমিক ৭৯ শতাংশ।

মেয়ে পরীক্ষার্থী অংশ নেয় ১ লাখ ৫ হাজার ৫৩৫ জন। যাদের মধ্যে কৃতকার্য হয় ৮২ হাজার ৪৬৯ জন। মেয়েদের পাসের হার ৭৮ দশমিক ১৪ শতাংশ।

উল্লেখ্য, কুমিল্লা শিক্ষাবোর্ড বোর্ড- কুমিল্লা, চাঁদপুর, ব্রাহ্মণবাড়িয়া, নোয়াখালী, লক্ষ্মীপুর ও ফেনী জেলা নিয়ে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড, কুমিল্লা গঠিত।