জুন ২০, ২০২৪

বৃহস্পতিবার ২০ জুন, ২০২৪

কুমিল্লায় উপজেলা নির্বাচন: সদর দক্ষিণ ও বরুড়ার ভোট আজ

vote
প্রতীকি ছবি/সংগৃহীত

দ্বিতীয় ধাপের উপজেলা পরিষদ নির্বাচনের সকল প্রস্তুতি সম্পন্ন করেছে নির্বাচন কমিশন (ইসি)। এই ধাপে ১৫৭টি উপজেলায় ভোটগ্রহণ করা হবে। এরই অংশ হিসেবে কুমিল্লা সদর দক্ষিণ ও বরুড়া এই দুই উপজেলার ভোট আজ মঙ্গলবার (২১ মে) অনুষ্ঠিত হবে। সকাল ৮টায় শুরু হয়ে ভোট গ্রহণ চলবে বিকেল ৪টা পর্যন্ত।

জানা গেছে,  সদর দক্ষিণ উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে তিনজন প্রার্থী। তাঁরা হলেন কাপ-পিরিচ প্রতীকে সদর দক্ষিণ উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও টানা তিনবারের চেয়ারম্যান গোলাম সারওয়ার, হেলিকপ্টার প্রতীকে কুমিল্লা মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও টানা তিনবারের ভাইস চেয়ারম্যান আবদুল হাই ওরফে বাবলু এবং আনারস প্রতীকে উপজেলা আওয়ামী লীগের সদস্য মো. আক্তারুজ্জামান রিপন।

যদিও ভোটের মাঠে লড়াই হবে সারোয়ার-বাবলুর সঙ্গে।

এদিকে গোলাম সারওয়ার সাবেক অর্থমন্ত্রী, কুমিল্লা-১০ (সদর দক্ষিণ, লালমাই ও নাঙ্গলকোট) আসনের সংসদ সদস্য ও কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি আ হ ম মুস্তফা কামালের ছোট ভাই। সারওয়ারের পক্ষে সাবেক অর্থমন্ত্রীর পরিবারের সদস্যরা আছেন।

অন্যদিকে আবদুল হাই কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ ছাত্রসংসদের সাবেক সহসভাপতি (ভিপি) ও কুমিল্লা দক্ষিণ জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি। তাঁর পক্ষে অবস্থান নিয়েছেন কুমিল্লা-৬ (আদর্শ সদর, সিটি করপোরেশন ও সেনানিবাস এলাকা) আসনের সংসদ সদস্য ও কুমিল্লা মহানগর আওয়ামী লীগের সভাপতি আ ক ম বাহাউদ্দীন বাহার।

জানা গেছে, বরুড়া উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে প্রার্থী তিনজন। তাঁরা হলেন উপজেলা আওয়ামী লীগের সদস্য বর্তমান চেয়ারম্যান এ এন এম মইনুল ইসলাম (হেলিকপ্টার প্রতীক), মোটরসাইকেল প্রতীকের প্রার্থী বরুড়া উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নাসির উদ্দিন (লিংকন) এবং আনারস প্রতীকের প্রার্থী হামিদ লতিফ ভূঁইয়া ওরফে কামাল।

এ এন এম মইনুল ইসলাম ও হামিদ লতিফ ভূঁইয়া ওরফে কামাল ভোটের মাঠে মুখোমুখি অবস্থানে রয়েছে।

এদিকে মইনুল ইসলাম উপজেলা আওয়ামী লীগের সদস্য ও বর্তমান উপজেলা চেয়ারম্যান। তিনি কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ ছাত্রলীগের সদস্য ছিলেন। তিনি কুমিল্লা-৮ (বরুড়া) আসনের চারবারের সংসদ সদস্য প্রয়াত আবদুল হাকিমের ছেলে।

অন্যদিকে হামিদ লতিফ ভূঁইয়া স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের স্যালক ও তাঁর পক্ষে অবস্থান নিয়েছেন স্থানীয় সংসদ সদস্য আবু জাফর মোহাম্মদ শফিউদ্দিন শামীম। কামালের পক্ষে ইউনিয়ন পরিষদের কয়েকজন চেয়ারম্যান মাঠে তৎপর। বিএনপির নেতা-কর্মীরাও তাঁর পক্ষে।

কুমিল্লা জেলা সিনিয়র নির্বাচন অফিসার ও রিটার্নিং কর্মকর্তা মুনীর হোসাইন খান জানান, ‘আমরা কোনো অনিয়মকে প্রশ্রয় দেব না। এরই মধ্যে সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। প্রতিটি কেন্দ্রে অস্বধারী ৪ জন পুলিশ ও ৪ জন আনসর দায়িত্ব পালন করবেন। এ ছাড়া লাঠিধারী ১০ জন করে আনসার ভিডিপির সদস্য দায়িত্ব পালন করবেন।’

এর আগে প্রথম ধাপের উপজেলা নির্বাচনে ভোট হয় গত ৮ মে। ওই ধাপে ১৩৯ উপজেলায় ভোটগ্রহণ করা হয়। তৃতীয় ধাপে ১১১ উপজেলায় ভোট গ্রহণ আগামী ২৯ মে। সর্বশেষ চতুর্থ ধাপের ৫৫ উপজেলায় ভোট গ্রহণ হবে ৫ জুন।