মে ২২, ২০২৪

বুধবার ২২ মে, ২০২৪

কাগজের ব্যালটের ভোটেও আগ্রহ নেই বিএনপির: মির্জা ফখরুল

কাগজের ব্যালটে ভোটেও আগ্রহ নেই বিএনপির: মির্জা ফখরুল
বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ছবি: সংগৃহীত

দ্বাদশ সংসদ নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করতে ইভিএম বাদ দিয়ে স্বচ্ছ ব্যালটে ভোট করার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন। নির্বাচন কমিশনের এমন সিদ্ধান্তের বিএনপির কোনো আগ্রহ নেই বলে জানিয়েছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

তিনি সোমবার সন্ধ্যায় ঢাকার ইস্কাটন গার্ডেনে লেডিস ক্লাবে রাজনীতিকদের সম্মানে বিএনপি আয়োজিত ইফতার অনুষ্ঠানে বলেন, “আজকে নাকি নির্বাচন কমিশন থেকে বলা হয়েছে যে, ইভিএমে নয়, ব্যালটেই নির্বাচন হবে। এই বিষয়গুলো নিয়ে আমাদের এতটুকু আগ্রহ নেই।”

ক্ষমতাসীন আওয়ামী লীগ ইভিএমের পক্ষে হলেও বিভিন্ন নির্বাচনে ইভিএমের বিরোধিতা ছিল বিএনপির। তাদের ভাষায়, এটা ভোট ‘কারচুপির’ যন্ত্র। মির্জা ফখরুল বলেন, রাষ্ট্রের অনেক কাঠামো ক্ষতিগ্রস্ত হয়েছে। সংবিধান, বিচারালয়, বিচারব্যবস্থা, প্রশাসন সেগুলো আবার পুনরায় কল্যাণমূলক রাষ্ট্র নির্মাণের উপযোগী করে গড়ে তোলার জন্য সংস্কারের কথা বলেছি।

তিনি আর বলেন, আমরা অনেকগুলো রাজনৈতিক দল একমত হয়েছি-এ সরকার জনগণ দ্বারা নির্বাচিত নয়, তাই তাদের পদত্যাগ করতে হবে; সংসদ বিলুপ্ত করতে হবে। নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের অধীনে ক্ষমতা দিয়ে নতুন নির্বাচন কমিশন গঠন করে নতুন নির্বাচনের মধ্য দিয়ে জনগণের মালিকানা প্রতিষ্ঠা করতে হবে।

“আজকে বাংলাদেশের মানুষ যে সংগ্রাম শুরু করেছে, আমরা বিশ্বাস করি, সেই সংগ্রামে দেশের সব রাজনৈতিক দল, সংগঠন, ব্যক্তি এবং সকল মানুষ, তাদের অধিকার আদায়ে তারা শরিক হবেন এবং তাদের অধিকার আদায় করে নেবেন।”