এপ্রিল ১৫, ২০২৪ ১২:০১ অপরাহ্ণ
এপ্রিল ১৫, ২০২৪ ১২:০১ অপরাহ্ণ

করোনায় বিশ্বে আরও শনাক্ত ২৭ হাজার, মৃত্যু ৩৬

করোনায় বিশ্বে আরও শনাক্ত ২৭ হাজার, মৃত্যু ৩৬
করোনায় বিশ্বে আরও শনাক্ত ২৭ হাজার, মৃত্যু ৩৬। ছবি: সংগৃহীত

করোনায় আক্রান্ত হয়ে বিশ্বজুড়ে দৈনিক মৃত্যুর সংখ্যা কমেছে। একইসঙ্গে আগের দিনের তুলনায় কমেছে নতুন শনাক্ত রোগী। গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় মৃত্যুর সংখ্যা নেমেছে দেড়শোর নিচে। এতে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা ৬৮ লাখ ৮৩ হাজার ৫৬২ জনে পৌঁছেছে।

রবিবার (২৮ মে) সকালে করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারসের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ২৬ হাজার ৭৮৩ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় শনাক্ত রোগীর সংখ্যা কমেছে সাড়ে ১১ হাজারের বেশি। এতে মহামারির শুরু থেকে এ পর্যন্ত ভাইরাসে আক্রান্ত মোট রোগীর সংখ্যা বেড়ে ৬৮ কোটি ৯৩ লাখ ৯৫ হাজার ৬৬৫ জনে দাঁড়িয়েছে।

এদিকে গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটেছে দক্ষিণ কোরিয়ায়। এ সময়ে দেশটিতে নতুন করে ভাইরাসে সংক্রমিত হয়েছেন ১৭ হাজার ৫৩১ জন এবং মারা গেছেন ৩ জন। এছাড়া মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে শনাক্ত রোগীর সংখ্যা ৩ কোটি ১৬ লাখ ৪৬ হাজার ৯৭৩ জন এবং মৃত্যু হয়েছে ৩৪ হাজার ৭৫৪ জনের।

এ ছাড়া যুক্তরাষ্ট্রে আক্রান্ত হয়েছেন ২ হাজার ৮৩৩ জন এবং মারা গেছেন ৪ জন। জার্মানিতে আক্রান্ত হয়েছেন ৪৯৭ জন এবং মারা গেছেন ৩৮ জন। অস্ট্রেলিয়ায় আক্রান্ত হয়েছেন ৫ হাজার ৯১৪ জন এবং মারা গেছেন ৩১ জন। হংকংয়ে আক্রান্ত হয়েছেন ৪৮১ জন এবং মারা গেছেন ১৪ জন। ইন্দোনেশিয়া আক্রান্ত হয়েছেন ৫৯৪ জন এবং মারা গেছেন ৫ জন।

অন্যদিকে দৈনিক প্রাণহানির তালিকায় শীর্ষে উঠে এসেছে হংকং। গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে ভাইরাসে সংক্রমিত হয়েছেন ৪৫৯ জন এবং মারা গেছেন ১৪ জন। এছাড়া মহামারির শুরু থেকে এ পর্যন্ত হংকংয়ে মোট শনাক্ত রোগীর সংখ্যা ২৯ লাখ ৩ হাজার ৪২৩ জন এবং মৃত্যু হয়েছে ১৩ হাজার ৭৯২ জনের।

গত ২৪ ঘণ্টায় ফ্রান্সে নতুন করে ভাইরাসে সংক্রমিত হয়েছেন ৩ হাজার ৩১৭ জন। এছাড়া মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ৪ কোটি ৭৭ হাজার ৬০৭ জন এবং মৃত্যু হয়েছে ১ লাখ ৬৭ হাজার ২৬৩ জনের।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনা রোগী শনাক্ত হয়। বাংলাদেশে প্রথম শনাক্ত হয় ২০২০ সালের ৮ মার্চ।